Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রান্নার কয়েক পদ

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

খাশির বিরিয়ানী :
উপকরণ : খাসির গোশত দুই কেজি, পোলাও চাল ১ কেজি, পেঁয়াজ ১ কাপ, রসুন ১ টে: চামচ, আদাবাটা ১ টে: চামচ, টকদই ১ কাপ, বিরিয়ানী মসলা, তেল ও লবণ প্রয়োজন মত।
প্রণালী : হাড়িতে তেল দিয়ে সব মসলা কষিয়ে গোশত রেধে নিন। অন্য আরেকটি হাড়িতে পোলাও রান্না করে গোশতের সাথে মিলিয়ে অল্প দমে রেখে দিন। হয়ে গেলে নামিয়ে ফেলুন।
শাহী জর্দা :
উপকরণ : পোলাও চাল আধ কেজি, চিনি ২০০ গ্রাম, ঘি ২ কাপ, কিসমিস, পেস্তা বাদাম ও জর্দা রং প্রয়োজন মত।
প্রণালী : পোলাউ চাল ফুটিয়ে নিন। চালটা যেন একটু শক্ত থাকে সেদিকে খেয়াল রাখবেন। ভাত হয়ে গেলে একটি বড় গামলায় ছড়িয়ে দিন। ঠা-া হলে ঘি, চিনি ও জর্দা রং বাদাম কিসমিস দিয়ে ফ্রাইপ্যানে জ্বাল দিয়ে নামিয়ে রাখুন। উপরে বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।
মুরগির রেজালা :
উপকরণ : মাঝারি সাইজের বড় মুরগি ১টি, পেঁয়াজ বাটা ১ কাপ, রসুন বাটা ১ টে: চামচ, আদা বাটা ১ টে: চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া ১ চা চামচ, তেল, নুন ও গরম মসলা প্রয়োজন মত।
প্রণালী : গোশত ভাল করে কেটে ধুয়ে নিন। হাঁড়িতে তেল দিয়ে তাতে মসলাগুলো ভালো করে কষিয়ে নিন, গোশত ঢেলে দিন। অল্প পানি দিয়ে সিদ্ধ করুন। তেলের উপর উঠলে নামিয়ে রাখুন।
রুই মাছের কালিয়া
উপকরণ : বড় রুই মাছেল টুকরা ৮টি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ২ টে: চামচ, হলুদ, মরিচ, লবণ ও তেল প্রয়োজন মত।
প্রণালী : মাছের টুকরাগুলো কেটে ধুয়ে নিন। লবণ মাখিয়ে মাছগুলো ফ্রাইপ্যানে ভেজে নিন। এবার ঐ তেলে সব মসলাগুলো কষিয়ে অল্প পানি দিয়ে মাছগুলো ছেড়ে দিন। হয়ে গেলে কাঁচামরিচ ও টমেটো দিয়ে নামিয়ে ফেলুন।
কাস্টার্ড
উপকরণ : আপেল ২টা, কলা ৪টি, বড় সাইজের আম ২টা, বেদানা ১ কাপ, আঙুর ১ কাপ, দুধ ১ লিটার, চিনি ২৫০ গ্রাম, কাস্টার্ড পাউডার ২ টে: চামচ, পাউরুটির স্লাইস ২টি, ছোট কেক ১টি।
প্রণালী : সব ফলগুলো কিউব করে কেটে নিন। চুলায় দুধ গরম করে ঘন করুন। ওতে চিনি দিন। ঠা-া হলে কাস্টার্ড পাউডার, পাউরুটি স্লাইস ও কেক গুঁড়ো করে মিশিয়ে দিন।
এবার সব ফলগুলো দুধে ঢেলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঠা-া হলে নামিয়ে পরিবেশন করুন।
য় বিবি মরিয়ম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।