Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

নজির গড়লেন রাজকুমারী

আল আরাবিয়া | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সউদী আরবের প্রথম নারী হিসেবে দারুণ এক নজির গড়েছেন রাজকুমারী রিমা বিনতে বন্দর আল সৌদ। গত শুক্রবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ১৩৬তম অধিবেশনে প্রেসিডেন্ট টমাস বাখেরের সভাপতিত্বে ভার্চুয়াল মাধ্যমের এক্সিকিউটিভ বোর্ড ভোটাভুটিতে পাঁচজন সদস্য নির্বাচিত করে।
নির্বাচিত পাঁচ সদস্যের তিনজন নারী। আর এদের একজন হলেন সউদী রাজ পরিবারের রিমা। তিনিই এই পদে নির্বাচিত হওয়া মুসলিম রক্ষণশীল সউদী আরবের প্রথম নারী। অবশ্য পুরুষদের মধ্যে এর আগে এই পদে আসীন হন দেশটির সাবেক বাদশাহ ফয়সাল বিন ফাহাদ বিন আব্দুল আজিজ আল সৌদ (১৯৮৩-১৯৯৯) ও প্রিন্স নওয়াফ বিন ফয়সাল বিন ফাহাদ আল সৌদ (২০০১-২০১৪)।

আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় দারুণ খুশি প্রিন্সেস রিমা। টুইটারে এক পোস্টে তিনি লিখেছেন, ‘আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হতে পেরে আমি সম্মানিত।’ এতে লড়ার সুযোগ করে দেওয়ায় এবং সমর্থন দেওয়ায় সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ, ক্রাউন প্রিন্স ও সউদী আরবের অলিম্পিক কমিটির সভাপতিকে ধন্যবাদ জানান।

প্রিন্সেস রিমা ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বে রয়েছেন। দেশটির প্রথম নারী হিসেবে এমন গুরুত্বপূর্ণ পদে আছেন তিনি। যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে মিউজিয়াম স্টাডিজের ওপর স্নাতক ডিগ্রি অর্জন করেছেন রিমা।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ার আগে সউদী আরবের মাস পার্টিসিপেশন বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন রিমা। বিশ্ব ব্যাংকের উইমেন এন্টারপ্রিনিউর ফিন্যান্স ইনিশিয়েটিভের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ