Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসামে বন্যায় ৯৬টি পশুর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ভয়াবহ বন্যায় পানির নীচে আসামের বিস্তীর্ণ অংশ। ৩৩টি জেলার মধ্যে অন্তত ২৫টিই পানির নিচে। গ্রামের পর গ্রাম ভাসছে। ভাসছে কাজিরাঙার জঙ্গলও। ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় থাকা এ সুবিশাল জাতীয় উদ্যানে এক শিংওয়ালা গন্ডারসহ অন্তত ৯৬টি পশু বন্যায় মারা গেছে বলে খবর মিলেছে। একাধিক বাঘ ও গন্ডার প্রাণে বাঁচতে পার্শ্ববর্তী গ্রামে আশ্রয় খুঁজতে ঢুকে পড়েছে।

সরকারের তরফে জানানো হয়েছে, কাজিরাঙা জঙ্গলের ৯৫ শতাংশই পানির তলায়। ২৩৩টির মধ্যে ৮০টি শিকার-দমন ক্যাম্প ভেসে গেছে পানিতে। কাজিরাঙা সংলগ্ন ৩৭ নং জাতীয় সড়কে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করা হয়েছে। কারণ, গাড়িচাপা পড়েই মৃত্যু হয়েছে ১৪টি হরিণের। ৪টি একশৃঙ্গ গন্ডার পানিতে ডুবে মারা গেছে। তিনটি বাঘ পার্শ্ববর্তী গ্রামে নিরাপদ আশ্রয়ের খোঁজে যায়। তাদের জঙ্গলে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে। রয়্যাল বেঙ্গল টাইগার, গন্ডারসহ ১২৫টি বন্যপ্রাণীকে পর্যন্ত উদ্ধার করা গেছে। কাজিরাঙার জঙ্গলে বনকর্মীরা নৌকা নিয়ে ঢুকে বন্যপ্রাণীদের উদ্ধারের চেষ্টা করছে। পানিতে ভেসে উঠছে পশুদের দেহ। সূত্র : এনডিটিভি ও নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ