Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চীনের মার্কিনবিরোধী লড়াইয়ে কমিউনিস্ট পার্টি বড় বাধা জেসিকা চেন ওয়েইস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১০:২১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জেসিকা চেন ওয়েইস বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের লড়াইয়ে বড়ো বাধা কমিউনিস্ট পার্টি।ওয়াশিংটন পোস্টে গত শনিবার তিনি এ কথা বলেন। চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি)র সদস্যরা চায় না বলেই চীন আমেরিকার সঙ্গে বড়ো ধরণের যুদ্ধে জড়াতে চাচ্ছে না।–ওয়াশিংটন পোস্ট

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাদের ব্যর্থ প্রচেষ্টা সফল করতে অবশ্যই জনগণের মতামত নিতে হবে চীনা সরকারকে। আর মার্কিনীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিতে অবশ্যই জনগণের মতামত সৃষ্টির ব্যয় গ্রহণে প্রস্তুত থাকতে হবে চীন সরকারকে। যদিও এই পদক্ষেপ চীন সরকারকে কিছুটা স্বস্তি দিতে পারে, তারপরও এটি সিসিপি’র হাতকে আরও শক্তিশালী করে তুলতে পারে।

তার মতে, উহানে করোনা ভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর বেশ সংঘবদ্ধভাবে ছিল চীন। এরপরও দেশটিকে নানা আন্তর্জাতিক চাপও সামাল দিতে হয়েছে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র অভিযোগ তুলেছিল, উহানের ল্যাব থেকে করোনা ভাইরাসের উৎপত্তি। চীনে রাতারাতি জাতীয়তাবাদী শক্তির উত্থান ঘটছে। ফলে চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) জন্য দেশীয় সমর্থন গড়ে তোলাই ছিল বেইজিংয়ের জাতীয়তাবাদী চাপের মূল লক্ষ্য।

আর একারণেই আমেরিকার প্রতি বিদ্বেষভাব যতোটা দেখাচ্ছে চীন সেটি নিজ দেশের জাতীয়তাবাদী শক্তিকে ম্যানেজ করার জন্যই। তিনি বলেন, তাইওয়ানসহ ভারত, কাজাখিস্তান, এবং ভিয়েতনাম সম্পর্কে মনগড়া এবং বিভ্রান্তিকর মন্তব্য প্রচার করা সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ