Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনের নাম উধাও গুগল ও অ্যাপল ম্যাপে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১১:৫৯ এএম

ইসরাইল সব সময় ষড়যন্ত্র করে পৃথিবীর মানচিত্র থেকে ফিলিস্তিন নাম মুছে দিতে। অবৈধ এই রাষ্ট্রটি ফিলিস্তিনিদের জমি দখল করে নিজেদের বসতি বাড়াচ্ছে। এবার তাদের ষড়যন্ত্রে গুগল মানচিত্রে ফিলিস্তিন লিখলে দেখা যাচ্ছে ইসরাইল। অ্যাপল মানচিত্রেও একই অবস্থা। বিশ্ব মানচিত্র থেকে ফিলিস্তিন দেশটাই উধাও। ফিলিস্তিন পুরোপুরি দখল করে নিয়েছে ইসরাইল, এমনটাই জানাচ্ছে অ্যাপল ম্যাপ। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে নেটপ্রদেশে।
ইসরাইলের বেঞ্জামিন নেতানিয়াহুর ওয়েস্ট ব্যাঙ্ক দখলের কথা ঘোষণা করার পর মানচিত্রে এই বদল ঘটানো হয়েছে। সারাবিশ্ব সমালোচনায় মুখর হয়েছে। বহু দেশ একে ‘মানবাধিকার লঙ্ঘন’ বলে আখ্যা দিয়েছে। কিন্তু তাতে ইসরাইল ফিলিস্তিন দ্বন্দ্বের অবসান ঘটার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

ফিলিস্তিন সরকারকে দুর্বল করে দিতে নেতানিয়াহু সরকার নানা পরিকল্পনা করে এগোচ্ছে। গুগল ও অ্যাপলের এই হঠকারিতাকে সেই পরিকল্পনার অংশ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। টু্ইটারেও শুরু হয়েছে বাকযুদ্ধ। এক ব্যক্তি লিখেছেন, আজ ফিলিস্তিনকে মানচিত্র থেকে মুছে দেওয়া হয়েছে, কাল বিশ্ব থেকেই মুছে দেওয়া হবে। ম্যাপে ফিলিস্তিনকে ফিরিয়ে দাও। আর একজন লিখেছেন, গুগল ও অ্যাপল মানচিত্র থেকে ফিলিস্তিনকে সরিয়ে তার জায়গায় ইসরাইলকে ঢুকিয়ে দেওয়ার ব্যাপারে পশ্চিমি বিশ্ব নীরব।

ফিলিস্তিন সম্পর্কে বুঝতে হলে এই বিষয়কেও মাথায় রাখতে হবে। হ্যাশট্যাগ আই স্ট্যান্ড উইথ ফিলিস্তিন, ফ্রি ফিলিস্তিন এখন ট্রেন্ডিং। ২০১৬ সালের আগস্ট মাসে গুগলের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল ফিলিস্তিনকে মানচিত্রে না রাখার জন্য। এই দেশকে ম্যাপে রাখার দাবি জানিয়ে অসংখ্য আবেদন জমা পড়েছিল। কিন্তু এবারে যা ঘটেছে, তা একেবারে অনন্য ও অভূতপূর্ব। পুবের কলম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ