Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

তিনজনকে হত্যা
জম্মু ও কাশ্মিরে ভারতীয় বাহিনীর ‘জঙ্গিবিরোধী’ অভিযান চলার সময় এনকাউনটারে তিনজনকে হত্যা করা হয়। শনিবার ভোরে সোপিয়ান জেলার আমশিপোরা গ্রামে এ অভিযান চালানো হয়। ভারতীয় বাহিনীর দাবি, নিহতদের সবাই জঙ্গি ছিল। শনিবার আমশিপোরা এলাকায় তল্লাশি অভিযান শুরু করে সেনা, আধাসামরিক বাহিনী ও জম্মু কাশ্মীর পুলিশ। এনডিটিভি।


ক্যাথেড্রালে আগুন
ফ্রান্সের উত্তর পশ্চিমাঞ্চলীয় শহর নঁতের সেইন্ট পিয়েরে অ্যান্ড সেইন্ট পল ক্যাথেড্রালে আগুন লাগার পর তা নিয়ন্ত্রণে অর্ধশতাধিক দমকলকর্মী চেষ্টা করছেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। শনিবার স্থানীয় সময় সকাল পৌনে ৮টার দিকে দমকল কর্মীরা ক্যাথেড্রালটিতে আগুন লাগার খবর পান। আগুনের স‚ত্রপাত কিভাবে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। প্যারিসের বিখ্যাত নতর দাম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাÐের ১৫ মাস পর নঁতের এ ক্যাথেড্রালটিতে আগুন লাগল। বিবিসি।


বন্দি অবস্থায়
করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আলজেরিয়ার সাবেক টেলিকম মন্ত্রী মুসা বেনহামাদি। তার ভাই মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। দুর্নীতির দায়ে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে কারাবন্দি ছিলেন ৬৭ বছর বসয়ী বেনহামাদি। বন্দি অবস্থাতেই তিনি করোনা আক্রান্ত হন। তার শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালে ভর্তি করা হয় এবং শুক্রবার মৃত্যুবরণ করেন। এএফপি।

গ্রিনহাউস গ্যাস
করোনায় অর্থনীতিতে ধস নামলেও রেকর্ড পরিমাণ কমেছে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ। লকডাউনে অন্তত আড়াই গিগাটন কমেছে গ্রিনহাউস গ্যাস নির্গমন। এদিকে, করোনা মহামারীতে আর্থিক ক্ষতি পৌঁছাতে পারে প্রায় ৪ ট্রিলিয়ন ডলার। কোভিড নাইনটিন মহামারীর কারণে বিশ্ব অর্থনীতির অন্তত ৪ ট্রিলিয়ন ডলারের কাছাকাছি আর্থিক ক্ষতি হতে পারে। এমনটাই উঠে এসেছে সিডনি বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায়। ফক্স নিউজ।


রাশিয়ার প্রত্যাখ্যান
অক্সফোর্ড ইউনিভার্সিটির কোভিড-১৯ টিকার ডাটা হ্যাকিংয়ের অভিযোগ প্রত্যাখ্যান করেছে রাশিয়া। তারা বলেছে, টিকা উৎপাদনের জন্য ওষুধ প্রস্তুতকারক জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের সঙ্গে চুক্তি করেছে রাশিয়া। এমন চুক্তির কথা ঘোষণা করেছেন রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দমিত্রিয়েভ। গত বৃহস্পতিবার বৃটেন, কানাডা ও যুক্তরাষ্ট্র অভিযোগ করে, করোনার টিকা আবিষ্কার হ্যাক করার চেষ্টা করছে রাশিয়ার হ্যাকাররা। অনলাইন ডেইলি মেইল।


ঝাঁপ দিলেন
লাদাখ সীমান্তে মার্কিন সামরিক বিমান সুপার হারকিউলিস থেকে মাঝ আকাশে ঝাঁপ দিলেন প্যারা ট্রুপাররা। গত দুদিন ধরে ভারতের সোশ্যাল মিডিয়ায় এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভাইরাল সেই ভিডিওতে দেখা গেছে, খোলা আকাশে একে একে ঝাঁপ দিলেন প্যারাট্রুপাররা। তাদের প্রত্যেকের মুখে লাগানো অক্সিজেন মাস্ক। সবশেষে দলনেতা ক্যামেরার দিকে মুখ করে বিমান থেকে উল্টোভাবে খোলা আকাশে ঝাঁপ দেন। এ সময় পাইলটের দিকে থাম্বস আপ দেখান। এনডিটিভি।


মেলবোর্নে জরিমানা
অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম নগরী মেলবোর্নে মাস্ক পরা বাধ্যতাম‚লক ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে কেউ এই নিয়ম অমান্য করলে তাকে জরিমানা গুনতে হবে। রবিবার মেলবোর্ন কর্তৃপক্ষ এই তথ্য জানান। ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্নে ১০ দিনের লকডাউন সত্তে¡ও রবিবার নতুন করে আরো ৩৬৩ জন আক্রান্ত হওয়ার পরে এখন মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ