Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায় গৃহীত পদক্ষেপগুলো সাত দেশকে জানালেন পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ৯:০৩ পিএম

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান দেশের করোনা পরিস্থিতিতে নেয়া পদক্ষেপগুলো সাত দেশকে জানিয়েছেন। রোববার (১৯ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয় থেকে ভার্চুয়্যাল কানফারেন্সে হাই লেভেল পলিটিক্যাল ফোরামে (এইচএলইএফ) অন সাসটেনেবেল ডেভলপমেন্টে বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান হিসেবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ কথা জানান।

নিউইয়র্কে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করে বাংলাদেশ, নেপাল, জর্জিয়া, বেনিন, কেনিয়া, নাইজেরিয়া, উগান্ডা, ভারত ও মরোক্কো। প্রধানমন্ত্রীর গৃহিত পদক্ষেপসমূহকে অন্যান্য দেশের প্রতিনিধিরাও প্রশংসা করেন। করোনা মোকাবেলা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঠিক পথে এগিয়ে যাচ্ছেন বলেও অন্যান্য দেশের প্রতিনিধিরা মন্তব্য করেন।

বর্তমানে করোনা বিস্তাররোধে প্রধানমন্ত্রীর ৩১টি নির্দেশনা, ক্ষতিগ্রস্তদের জন্য বিভিন্ন আর্থিক প্যাকেজসহ গৃহীত অন্যান্য পদক্ষেপ গ্রহণ করেছেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দারিদ্র দূরীকরণ,ক্ষুধা নিবারণ, পাঁচ বছরের নিচে শিশু মৃত্যু ও মাতৃ মৃত্যুর হার হ্রাস, প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষায় লিঙ্গ সমতা অর্জিত হয়েছে। ৯৫ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। জিডিপির অগ্রগতি, সামাজিক সুরক্ষাসহ অভীষ্ট উন্নয়ন লক্ষ্যমাত্রা তুলে ধরেন মন্ত্রী। এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম আলোচনায় অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন