Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬ মাস ঘুমে তরুণী

ইউকে মিরর | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

অবাক করা ঘটনা। ২২ বছরের সুন্দরী বেথ গোডিয়ার একবার শুয়ে পড়লে ৬ মাসের আগে চোখ খোলেন না। বহু চেষ্টা করেও তাকে জাগানো যায় না। আত্মীয়রা অধীর আগ্রহে বেথের ঘুম ভেঙে জেগে ওঠার প্রহর গুণতে থাকেন। বেথ গোডিয়ার এক বিরল রোগে আক্রান্ত। ক্লেইন-লেভিন সিন্ড্রোম নামে পরিচিত এ রোগ। একশ’ জনের মধ্যে একজন এ রোগে আক্রান্ত হন। রোগীর এমনই অবস্থা হয় যে, দিনের পর দিন মাসের পর মাস সে ঘুমিয়ে থাকে। দু’চোখ জুড়ে নেমে আসে নিশ্চিন্তের ঘুম। সেই ঘুম ভাঙলেই রোগীর খিদে পায়।

ক্লেইন-লেভিন সিন্ড্রোম অর্থাৎ ঘুম রোগে আক্রান্তরা জেগে উঠলে দু সপ্তাহের মতো সময় পান। সে সময় তাদের দেখলে কিছুই মনে হবে না। একেবারে স্বাভাবিক আচরণ। ৬ মাস ঘুমিয়ে থাকার পর বেথ গোডিয়ার যখন জেগে ওঠেন তখন এমনই দেখতে লাগে। ১৭ বছর বয়সে ঘুম রোগে আক্রান্ত হন বেথ। হুঁশ ফিরলে প্রাত্যহিক কর্ম করা ও খেতে পারেন তিনি। মাত্র ১৪ দিনের জন্য তার ঘুম ভাঙে। ঘুম রোগের কারণে পড়া ছাড়তে হয়েছে। কারও সঙ্গে দেখা করতে পারেন না তিনি। এমনও ঘুমরোগীর রয়েছে প্রেমিক। তিনি প্রায়ই বেথকে দেখতে আসেন। ঘুমিয়ে থাকা প্রেমিকা বেথের কাছে বসে থাকেন। ৬ মাস পরপর যখন ঘুম ভাঙে বেথের তখন দুজনের কথা হয়। চিকিৎসকরা এ রোগের কারণ খুঁজছেন। চলছে বিস্তর গবেষণা। তারই মধ্যে ঘুমিয়ে জীবন কাটাচ্ছেন বেথ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ