Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

‘বেশি করে গাছ লাগান’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

কৃষিমন্ত্রী ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ এমনিতেই প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের ফলে এ ঝুঁকি আরো বেড়েছে। সেজন্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ও সবুজ-শ্যামল বাংলাদেশকে সত্যিকার অর্থে সবুজ-শ্যামল রাখতে হলে বেশি করে গাছ লাগাতে হবে। গতকাল রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন চত্বরে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বৃক্ষরোপণ কর্মসূচিকে একটি আন্দোলনে পরিণত করেছেন। এবছরও তিনি সকলকে দেশিয় ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগাতে আহবান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেছে। মন্ত্রী কৃষিবিদ ইনস্টিটিউটশন চত্বরে একটি গাছ রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন। কৃষিমন্ত্রী বলেন, সারা পৃথিবীতে করোনা মহামারি মহাদুর্যোগ হিসাবে এসেছে। ধনী-গরিব নির্বিশেষে সকল দেশে মহাসংকট তৈরি করেছে। এটি মোকাবিলায় এখন পর্যন্ত কোন সুস্পষ্ট নির্দেশনা নাই। এর ফলে বাংলাদেশ তুলনামূলকভাবে অনেকটা ভাল অবস্থায় আছে।
বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সারা দেশে ৩ লাখ বৃক্ষরোপণ করবে। এসময় বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কৃষিবিদ ইনস্টিটিউটশনের মহাসচিব খায়রুল আলম প্রিন্স, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমানসহ বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষিমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ