Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সন্দেহপ্রবণ মানুষের আয়ু তুলনামূলকভাবে কম হয় : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১১:১৪ এএম

সন্দেহপ্রবণ মানুষের আয়ু তুলনামূলকভাবে কম হয় বলে সম্প্রতি এক গবেষণায় জানা গেছে।সুইডেনের স্টক হোম ইউনিভার্সিটির একদল শিক্ষক ২৪ হাজার মানুষের উপর গবেষণা করে এ তথ্য পেয়েছেন। ২৪ হাজার মানুষের মধ্যে ৩৭ ভাগ মানুষ অন্যকে বিশ্বাস করে। ৫৮ ভাগ মানুষ অন্যকে বিশ্বাস করে না। আর ৫ ভাগ মানুষ কোনো উত্তর দিতে পারেননি। -ডেইলি মেইল


যুক্তরাষ্ট্রের মৃত ব্যক্তিদের তালিকা থেকে দেখা যায়, জীবদ্দশায় যারা পজিটিভ চিন্তাভাবনা করতেন, তারাই বেশি দিন বেঁচে থেকেছেন। গবেষণায় আরো বলা হয়েছে, সন্দেহপ্রবণ মানুষের তুলনায় যারা অন্যকে বিশ্বাস করেন, তারা বেশি দিন বাঁচেন। যারা অন্যকে ক্ষমা করেন, তারাও বাঁচেন বেশি দিন । বৃদ্ধ বয়সে মানুষ বেশি আশাবাদী হয়।

গবেষণায় আরো দেখা দেখে, যারা অন্যকে বিশ্বাস করেন তাদের হার্ট ভালো থাকে। তাদের হৃদযন্ত্রজনিত রোগও প্রায় ১৩ ভাগ কম। স্টক হোম ইউনিভার্সিটির গবেষকরা বলেন, অন্যের প্রতি বিশ্বাস জীবনের উন্নতিকে অনেক সহজ করতে পারে। তবে গবেষক আলেকজেন্ডার মেথিন দ্বিমত পোষণ করে বলেন, খুব সহজেই অন্যকে বিশ্বাস করা ঠিক নয়। কেননা মানুষ বিশ্বাসের সুযোগ নিয়ে প্রতারণা করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্দেহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ