Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

অক্সফোর্ডের ভ্যাকসিন পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:৫৮ পিএম

আজ প্রকাশিত হবে অক্সফোর্ডের ভ্যাকসিনের পরীক্ষার চূড়ান্ত ফলাফল, হবে সবচেয়ে কম সময়ে ভ্যাকসিন তৈরির রেকর্ড।তথ্যমতে, কোভিড-১৯ এর মোট ২১টি ভ্যাকসিনের চূড়ান্ত ধাপের পরীক্ষা চলছে। এর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে অক্সফোর্ডের ভ্যাকসিন। -ফরচুন, দ্য টেলিগ্রাফ
তবে মানবদেহে চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চালালেও অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত প্রথম ধাপের পরীক্ষার ফলাফল জানায় নি। আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেটে ভ্যাকসিনটির প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হবে। মনে করা হচ্ছে, এটি বিশ্ববাসীকে বড় ধরনের সু-খবর দেবে। এরপর পর্যায়ক্রমে প্রকাশ করা হবে দ্বিতীয় ও চলমান তৃতীয় বা চূড়ান্ত ধাপের ফলাফল। ইবোলার টিকা আবিষ্কারক অধ্যাপক সারাহ গিলবার্টের নেতৃত্বে করোনার টিকা আবিষ্কারের কাজ চলছে। দ্য টেলিগ্রাফ বলেছে, অক্সফোর্ডের টিকায় মানবদেহে অ্যান্টিবডি ও টি- সেল উৎপন্ন করার সক্ষমতা রয়েছে বলে প্রমাণিত হয়েছে।

গত এপ্রিল মাস থেকেই এই টিকার মানবদেহে পরীক্ষা শুরু হয়। বিজ্ঞানী এলিসা গ্রানাটো ও আরও এক ব্যক্তির শরীরে এটি প্রথমবারের মতো প্রয়োগ করা হয়। এরপর প্রথম পর্যায়ে স্বল্প সংখ্যক স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগের পর দ্বিতীয় পর্যায়ে এক হাজারের বেশি স্বেচ্ছাসেবীকে ভ্যাকসিন দেওয়া হয়। দুইটিরই ফলাফল ইতিবাচক ছিলো বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সাফল্য আসায় চালানো হয় তৃতীয় পর্যায়ের পরীক্ষা। এটি চলছে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায়। ব্রাজিলে ৩ হাজার ও দ.আফ্রিকায় ২ হাজার স্বেচ্ছাসেবীর ওপর এই পরীক্ষা চালানো হচ্ছে।



 

Show all comments
  • Hasan ২০ জুলাই, ২০২০, ৪:১২ পিএম says : 0
    We are safe after invention the vaccine.
    Total Reply(0) Reply
  • Md Hafijul islam ২১ জুলাই, ২০২০, ১২:১১ এএম says : 0
    Many many thanks,,,
    Total Reply(0) Reply
  • Akram ২১ জুলাই, ২০২০, ৩:০০ পিএম says : 0
    এখানে কাজের সুবিদা কেমন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ