Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ডিএনসিসির সাড়ে ৪ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৪:৫১ পিএম | আপডেট : ৫:২১ পিএম, ৩০ জুলাই, ২০২০

মশক নিধন খাতে ৭০ কোটি টাকা বরাদ্দ রেখে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২০২০-২১ অর্থবছরের জন্য চার হাজার ৫০৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। পাশাপাশি গত ২০১৯-২০ অর্থবছরের দুই হাজার ৬০৮ কোটি ৬০ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়েছে।

সোমবার দুপুরে মিরপুরে অবস্থিত ডিএনসিসির ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত দ্বিতীয় করপোরেশন সভায় এ বাজেট অনুমোদন দেওয়া হয়। ডিএনসিসির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাজেট সভার সভাপতিত্ব করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিএনসিসির বাজেটে আয়ের খাতগুলোর মধ্যে রাজস্ব আয় ধরা হয়েছে ৯৬১ কোটি ৬৫ লাখ টাকা। অন্যান্য আয় ধরা হয়েছে ১২ কোটি টাকা। সরকারি অনুদান থেকে আয় ধরা হয়েছে ১০০ কোটি টাকা। সরকারি বিশেষ অনুদান থেকে ধরা হয়েছে ৫০ কোটি টাকা। আর সরকারি বা বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে আয় ধরা হয়েছে তিন হাজার ১০ কোটি ৮৫ লাখ টাকা। সব মিলিয়ে সংস্থার চলতি অর্থবছরের জন্য আয় ধরা হয়েছে চার হাজার ৫০৬ কোটি ৮৫ লাখ টাকা।

আর বাজেটে ব্যয়ের খাতগুলোর মধ্যে রাজস্ব ব্যয় ৬১৯ কোটি ৮৫ লাখ টাকা, অন্যান্য ব্যয় ১৩ কোটি টাকা, আর উন্নয়ন ব্যয়ের মধ্যে উন্নয়ন ব্যয় (নিজস্ব উৎস ও সরকারি অনুদান) ৬৪৯ কোটি ১৫ লাখ, উন্নয়ন ব্যয় (সরকারি বা বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প) তিন হাজার ১০ কোটি ৮৫ লাখ টাকা, সমাপনী স্থিতি ধরা হয়েছে ২১৩ কোটি ৯০ লাখ টাকা।

এবারের বাজেটে মশক নিধন খাতে গত বছরের চেয়ে ২০ কোটি ৭ লাখ টাকা বাড়ানো হয়েছে। এখাতে গত অর্থবছরে বরাদ্দ ছিলো ৪৯ কোটি ৩০ লাখ টাকা। কিন্তু বরাদ্দ থেকেও ৮ কোটি ৭ লাখ টাকা বেশি অর্থ খরচ করেছে সংস্থাটি। সব মিলিয়ে গত অর্থবছরে মশক নিধন খাতে ৫৮ কোটি টাকা ব্যয় করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ