Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

অগ্ন্যুৎপাত পূর্বাভাস 

ইনকিলাব ডেস্ক : অগ্ন্যুৎপাতের প‚র্বাভাস পেতে নতুন একটি সতর্কতামূলক ব্যবস্থা উদ্ভাবনের দাবি করেছেন নিউ জিল্যান্ডের বিজ্ঞানীরা। তাদের দাবি, এ ব্যবস্থা যদি আরও আগে চালু করা সম্ভব হতো, তবে গত বছর হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের আগে সতর্ক করা যেতো। এড়ানো যেতো প্রাণহানির ঘটনা। হোয়াইট আইল্যান্ড হচ্ছে নিউজিল্যান্ডের সবচেয়ে জীবন্ত আগ্নেয়গিরিগুলোর একটি। বিবিসি।


লেজার গাইডেড
ইনকিলাব ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি সোমবার নতুন ধরনের লেজার গাইডেড ক্ষেপণাস্ত্র উদ্বোধন করেছে। আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামির উপস্থিতিতে এটি উদ্বোধন করা হয়। তিনি আইআরজিসি’র হেলিকপ্টার পরিচালনা বিষয়ক ঘাঁটি ‘ফাতহ’ পরিদর্শনে যান। সেখানে বিভিন্ন সামরিক সাফল্যের পাশাপাশি লেজার গাইডেড ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হয়। জেনারেল সালামির আগমন আগমন উপলক্ষে ফাতহ ঘাঁটিতে প্রদর্শনীরও আয়োজন করা হয়। ইরনা।

বৈধতার দাবিতে
ইনকিলাব ডেস্ক : স্পেনের রাজধানীতে অনিয়মিত অভিবাসীদের নিয়মিতকরণসহ বিভিন্ন দাবি নিয়ে ২৩ দিন পর আবারও বিক্ষোভ মিছিল ও মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ মিছিলটি দেশটির রাজধানী মাদ্রিদের বন্কো দে ইস্পানিয়া থেকে শুরু হয়ে জিরো পয়েন্টখ্যাত সোলে গিয়ে শেষ হয়। পূর্বঘোষিত সময় অনুযায়ী, ১৯ জুলাই বিকাল ৬টায় মাদ্রিদের বঙ্কো দে ইস্পানিয়া এলাকায় দলে দলে লোকসমাগম হতে থাকে ব্যানার ও ফেস্টুন হাতে। এ সময় বিক্ষোভকারীরা স্লােগান দিতে থাকেন। ওয়েবসাইট।


তিমি হত্যা
ইনকিলাব ডেস্ক : আড়াইশ তিমিকে বর্বর হত্যার ফলে লালে লাল হয়ে উঠেছে ফারোই দ্বীপের সৈকত। জানা যায়, ডেনমার্কে বছরে কম করে হলেও ৮শ তিমিকে হত্যা করা হয়। কোভিডকালেও সে হত্যা থেমে নেই। এবার ওই বাৎসরিক মহোৎসবে প্রথম শিকারে একদিনেই আড়াই’শ তিমিকে হত্যার পর টুকরো টুকরো করে ফেলা হয়। হাজার বছর ধরে এ তিমি হত্যার মহোৎসব চলে আসছে। মিরর।


রাবণ সম্পর্কে বিজ্ঞাপন
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কাবাসীদের বিশ্বাস, রাবণ এক দয়ালু, পন্ডিত রাজা, যিনি সেই পাঁচ হাজার বছর আগে আকাশযান চালিয়ে এক প্রান্ত থেকে আর এক প্রান্তে ঘুরে বেড়াতেন! আর সেই বিশ্বাসের জায়গা থেকেই রাবণ সম্পর্কে তথ্য-নথি সংগ্রহ করতে রীতিমতো বিজ্ঞাপন দিয়েছে শ্রীলঙ্কার পর্যটন ও বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়। উদ্দেশ্য- পুরাণে কথিত এই রাজার ব্যাপারে বিস্তারিত গবেষণা এবং শ্রীলঙ্কার হারিয়ে যাওয়া বিমান সফরের ঐতিহ্য ফিরিয়ে আনা। টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২২ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
৮ সেপ্টেম্বর, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০২০
৪ সেপ্টেম্বর, ২০২০
৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন