Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

লেজার গাইডেড ক্ষেপণাস্ত্র উদ্বোধন করল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৯:২৭ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি আজ (সোমবার) নতুন ধরণের লেজার গাইডেড ক্ষেপণাস্ত্র উদ্বোধন করেছে। আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামির উপস্থিতিতে এটি উদ্বোধন করা হয়।

আজ সকালে তিনি আইআরজিসি’র হেলিকপ্টার পরিচালনা বিষয়ক ঘাঁটি ‘ফাতহ’ পরিদর্শনে যান। সেখানে বিভিন্ন সামরিক সাফল্যের পাশাপাশি লেজার গাইডেড ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হয়। জেনারেল সালামির আগমন উপলক্ষে ফাতহ ঘাঁটিতে প্রদর্শনীরও আয়োজন করা হয়।

এ সময় তিনি আইআরজিসি’র হেলিকপ্টার বিভাগের প্রশংসা করেন। তিনি বলেন, আইআরজিসি’র পদাতিক ইউনিটের অধীনে পরিচালিত হেলিকপ্টার বিভাগ নানা ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে। বিশেষকরে তারা এখন হেলিকপ্টারে যন্ত্রাংশ তৈরি এবং হেলিকপ্টার আধুনিকায়নে স্বনির্ভর।

আইআরজিসি'র প্রধান বলেন, হেলিকপ্টারের যন্ত্রাংশ ও হেলিকপ্টার আধুনিকায়নের সব কিছুই হচ্ছে ইরানি বিশেষজ্ঞদের মাধ্যমে।

সালামি বলেন, নিরাপত্তা ও প্রতিরক্ষা ক্ষেত্রে পদাতিক ইউনিটের ব্যাপক গুরুত্ব রয়েছে। এই ইউনিট কাঠামোগত উন্নয়নের ক্ষেত্রেও ব্যাপক সাফল্য দেখিয়েছে বলে তিনি মন্তব্য করেন।  

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন