Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

পানিবদ্ধতা যানজটে ঢাকাবাসী চরম দুর্ভোগে

ইসলামী আন্দোলন ঢাকা মহানগর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া এক বিবৃতিতে বলেছেন, ভারি বৃষ্টিপাতে রাজধানীতে ব্যাপক পানিবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে সীমাহীন ভোগান্তিতে পড়েছেন ঢাকাবাসী। রোববার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিতে ঢাকার প্রধান প্রধান সড়কসহ বেশ কিছু এলাকা পানিতে তলিয়ে গেছে। পুরো নগরজুড়ে অনেকটা নাকাল অবস্থা। সড়কে পানিবদ্ধতা সৃষ্টি হওয়ায় চরম ভোগান্তির শিকার হচ্ছে নগরবাসী। এদিকে, রাজধানীর কাওরান বাজার, গ্রিনরোড, মিরপুর, মোহাম্মদপুর, শ্যামলী, রামপুরা, বাড্ডা, শান্তিনগর, মালিবাগ, ধানমন্ডি ২৭ এলাকায় পানিবদ্ধতার কারণে তীব্র যানজট সৃষ্টি হয়ে মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

নেতৃদ্বয় বলেন, যানজট, পানিবদ্ধতা ও বায়ূদূষণসহ নানা সমস্যায় নগরবাসী জর্জরিত। বৈশ্বিক প্রতিবেদনে ঢাকা বসবাসের অযোগ্য ও পৃথিবীর নিকৃষ্ট শহর। সিটি কর্পোরেশনের দুর্নীতি, অদক্ষতা, জবাবদিহিতার অভাব ও সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সমন্বয়হীনতা এবং দায় এড়ানোর মানসিকতার কারণে নগরবাসীর ভোগান্তি বেড়েই চলছে। অল্প বৃষ্টিতেই ঢাকা শহর ডুবে যায়।
নেতৃদ্বয় বলেন, বর্জ্য ব্যবস্থাপনার ত্রুটি, নালা ও খাল সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা, রাস্তা থেকে নদী পর্যন্ত পানি যাওয়ার প্রক্রিয়াটি নির্বিঘ্ন না হওয়া এবং পর্যাপ্ত ড্রেন না থাকায় পানিবদ্ধতা বাড়ছেই। পানিবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশন ও ওয়াসা বরাবরই ব্যর্থতার পরিচয় দিচ্ছে। নেতৃদ্বয় আরো বলেন, সিটি কর্পোরেশন সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনায়ও ব্যর্থতার পরিচয় দিচ্ছে। নগরের পানিবদ্ধতাসহ সার্বিক সমস্যা সমাধানে সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সবাইকে দ্রুত কার্যকরী পদক্ষেপ নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানিবদ্ধতা


আরও
আরও পড়ুন