Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাহুলের ব্যাটে শক্ত অবস্থানে ভারত

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মাত্রই এটি তার ষষ্ঠ টেস্ট। কোনো অর্ধ-শতক নেই, অথচ শতক তিনটি। কিংস্টোনের মন্থর উইকেটে খেললেন ক্যারিয়ার সেরা ১৫৮ রানের ইনিংস। দ্বিতীয় ভারতীয় হিসেবে কোনো অর্ধ-শতক ছাড়াই তিনটি শতকের মালিক হলেন লোকেশ রাহুল। তার ব্যাটেই দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের ১৯৬ রানের ঘাটতি পুষিয়ে ১৬২ রানে এগিয়ে আছে ভারত। লিডটা আরো বাড়ানোর জন্যে তাদের হাতে আছে ৫ উইকেট।
কি ব্যাট কি বল, উভয়ের জন্যই গতকাল স্যাবিনা পার্কের দিনটা ছিল পরীক্ষার। ধৈর্যের সেই পরীক্ষায় জয়ী বিরাট কোহলির দলই। জেসন হোল্ডার বাহিনীও বা কম কিসে। সারা দিনে তারা মাত্র ৪টি উইকেট নিলেও রান খরচ করেছে ২৩২।
১ উইকেটে ১২৬ রান নিয়ে দিন শুরু করে সফরকারীরা। শুরু থেকেই সাবধানী ছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান। তবে একটু বেশিই সাবধানী ছিলেন চেতেশ্বর পূজারা। ৫৭ বলে ১৮ রান নিয়ে দিন শুরু করা পূজারা ৯২তম বল পর্যন্ত ঐ রানেই দাঁড়িয়ে রইলেন। মুর্ধাহ্ন বিরতির আগে কোন উইকেট না হারালেও দু’জনে সংগ্রহ করেন ২৬ ওভারে ৫৯ রান। তবে বিরতির ঠিক আগ মুহূর্তে বিশাল এক ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন রাহুল। অতি সাবধানী পূজারা শেষ পর্যন্ত ক্যারবিয়দের দিনের প্রথম শিকার হয়ে ফেরেন রান আউটে কাটা পড়ে। তার ১৫৯ বলের ধৈর্যশীল ইনিংসটি শেষ হয় অর্ধশতক ৪৬ রানে। দ্বিতীয় উইকেটে ১২১ রানের জুটির পর অধিনায়ক কোহলির সাথে ৬৯ রানের জুটি গড়েন রাহুল। ৯২তম ওভারে নতুন বল আসার পর কিছুটা সফলতার মুখ দেখে স্বাগতিক বোলাররা। তৃতীয় ওভারেই রাহুলকে ফেরার গ্যাব্রিয়েল। ৩০৩ বলে রাহুলের ১৫৮ রানের ইনিংসটি ছিল ১৫টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারিতে সাজানো। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অভিষিক্ত কোন ভারতীয় ব্যাটসম্যানের এটিই সর্বোচ্চ রানের ইনিংস। সুরালি বিজয়ের চোটের কারণে দলে ফিরে সুযোগটা ভালোই কাজে লাগালেন রাহুল।
সতর্কভাবে শুরু করেছিলেন কোহলিও। কিন্তু একটু চড়াও হতে গিয়ে চা বিরতির আগে ব্যক্তিগত ৪৪ রান করে রস্টন চেইজের শিকার হয়ে ফেরেন আগের টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান। সিরিজের প্রথম টেস্টের আরেক সেঞ্চুরিয়ান রভিচন্দ্রন অশ্বিনও বিশুর শিকার হন দুই অঙ্ক ছোঁয়ার আগেই। এরপর বাকি সময়টা নির্বিঘেœ কাটিয়ে দেন অজিঙ্কা রাহানে (৪২*) ও ঋদ্ধিমান শাহা (১৭*)। দিন শেষে ভারতের ৫ উইকটে ৩৫৮ রানের সংগ্রহটি কোথায় গিয়ে থামবে তা নির্ভর করছে এই দুই ব্যাটসম্যানের ওপর।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ : ৫২.৩ ওভারে ১৯৬ (স্যামুয়েলস ৩৭, বø্যাকউড ৬২; অশ্বিন ৫/৫২)
ভারত : ১২৫ ওভারে ৩৫৮/৫ (রাহুল ১৫৮, পুজারা ৪৬, কোহলি ৪৪, রাহানে ৪২*; চেইজ ২/৯১)।
(দ্বিতীয় দিন শেষে)

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাহুলের ব্যাটে শক্ত অবস্থানে ভারত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ