Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সউদী বাদশাহ সালমান ভর্তি হাসপাতালে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

পিত্তথলির সমস্যা নিয়ে সউদী আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ভর্তি হয়েছেন হাসপাতালে। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা (এসপিএ) সোমবার ভোররাতে জানিয়েছে, ৮৪ বছর বয়সী বাদশাহ সালমানকে রাজধানী রিয়াদের কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০১৫ সাল থেকেই সউদীর ক্ষমতায় রয়েছেন তিনি।

সউদী বাদশাহ শারীরিক পরিস্থিতি মোটের ওপর স্থিতিশীল বলেই জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাদশাহর অসুস্থতার কারণে ইরাকের প্রধানমন্ত্রী তার সউদী সফর স্থগিত রেখেছেন। এই সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হত বলেও সূত্রের খবর।

বিশ্বের বৃহত্ততম তেল রফতানিকারণে দেশের নেতৃত্ব দিয়েছেন বাদশাহ সালমান। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গেই তার মিত্রতা ছিল। ইসলামের প্রবিত্র জায়গাগুলির দায়িত্ব নিজের হাতে তুলে নেয়ার আগেই সালমান সউদীর যুবরাজের দায়িত্ব পালন করেছিলেন প্রায় আড়াই বছর। সেই সময় তিনি রিয়াদের গভর্নর হিসেবেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন। ৫০ বছর তিনি রিয়াদের দায়িত্ব সামলেছেন।

সউদীর বাদশাহ হিসেবে কিছুটা ছকভাঙা ছিল আব্দুলআজিজ। রাজ পরিবারের সদস্য ছাড়াও নিজের একটি পৃথক পরিচয় তৈরি করেছিলেন তিনি। নিজে যথেষ্ট বিদগ্ধ ছিলেন। দেশের অর্থনৈতিক রূপকারও বলা যেতে পারে তাকে। কারণ তার আমলেই সউদী তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে এসে একটি পৃথক পরিচয় পাওয়ার চেষ্টা করেছিল। তবে তার পুত্র ৩৪ বছরের ক্রাউন প্রিস মোহাম্মদ বিন সালমান দেশের তরুণ মুসলিমদের কাছে বেশি জনপ্রিয়। কারণ মুসলিম রক্ষণশীলতা বিধিনিষেধ শিথিল করার জন্য মহিলাদের কাছ থেকেই প্রশংসা কুড়িয়েছিলেন। বর্তমানে দেশের ক্ষমতা অনেকই তারই হাতে রয়েছে। তবে, তবে গণমাধ্যমের ওপর রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ এবং ভিন্নমতের দমন-পীড়নের অভিযোগও রয়েছে কার বিরুদ্ধে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Kazi Shakawat ২১ জুলাই, ২০২০, ১:৩১ এএম says : 0
    পবিত্র দুই মসজিদের তত্বাবধায়ক (Custodian of two holy mosque) এর রোগ মুক্তি কামনা করি।
    Total Reply(0) Reply
  • আশিক মাহমুদ ২১ জুলাই, ২০২০, ১:৩১ এএম says : 0
    মুহাম্মদ বিন সালমানের গদিতে ওঠার পথ পরিষ্কার এই হলো বলে।
    Total Reply(0) Reply
  • Kazi Kamrul Islam ২১ জুলাই, ২০২০, ১:৩১ এএম says : 0
    আল্লাহ আপনার কাছে প্রার্থনা করছি! আপনি তাকে মুক্ত করে দেন!
    Total Reply(0) Reply
  • জোবায়ের আহমেদ ২১ জুলাই, ২০২০, ১:৩২ এএম says : 0
    তার দ্রুত সুস্থতা কামনা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ