Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা প্রতিরোধে অক্সফোর্ডের ভ্যাকসিন সফল, মানবদেহের জন্য নিরাপদ

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১১:২০ পিএম | আপডেট : ১২:৩৪ পিএম, ২১ জুলাই, ২০২০

করোনা প্রতিরোধে অক্সফোর্ডের ভ্যাকসিন সফল। করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর সাফল্য দেখালো অক্সফোর্ড ইউনিভার্সিটির উদ্ভাবিত ভ্যাকসিন।

সোমবার (২০ জুলাই ২০২০) ভ্যাকসিনটির প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শেষে আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল ল্যানসেট জানিয়েছে ভ্যাকসিনটি নিরাপদ ও রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।

ল্যানসেট জার্নালের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভ্যাকসিনটি মানবদেহে প্রতিরোধ ক্ষমতা সৃষ্টিতে কার্যকর। দশ জন অংশগ্রহণকারীর একটি সাব-গ্রুপের গবেষণায় প্রাপ্ত তথ্য অনুসারে, ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ও দ্বিতীয় ধাপে ১ হাজার ৭৭ জনের দেহে অক্সফোর্ডের ভ্যাকসিন ক্যান্ডিডেট প্রয়োগ করা হয়।

ফলাফলে দেখা গেছে পরীক্ষার ৫৬ দিন পর্যন্ত শক্তিশালী অ্যান্টিবডি উৎপাদন ও টি-সেল রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে। দ্বিতীয় ডোজ দেওয়ার পর এই ফল আরও বেশি হতে পারে।

করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে যুগান্তকারী অগ্রগতি অর্জন করেছেন বলে মনে করছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষকরা মনেকরেন অক্সফোর্ড ইউনিভার্সিটির আবিষ্কৃত টীকা মানবদেহের জন্য নিরাপদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ