Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

বন্যা মোকাবিলায় সবাই প্রস্তুত থাকুন : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

দেশের বন্যা পরিস্থিতি নিয়ে সবাইকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বন্যায় দেশের মানুষের যেন কোনো ক্ষতি না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা এবং ত্রাণ ও উদ্ধার তৎপরতা নিয়ে বিভিন্ন দিক-নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া ব্যবসা ও বিনিয়োগ বাড়াতে এক ব্যক্তির কোম্পানি ব্যবস্থার বিধান রেখে কোম্পানি (দ্বিতীয় সংশোধন) আইন, ২০২০’এর খসড়ার চ‚ড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় বন্যায় ত্রাণসহ অন্য কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে পরিস্থিতি মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মূলত বন্যা নিয়ে মন্ত্রিসভা বৈঠকে আলোচনা হয়েছে। বন্যা নিয়ে যাতে আমরা সবাই প্রস্তুত থাকি। আজকে দেখলাম পদ্মার পানি ১৬ সেন্টিমিটার বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মায় ৬ দশমিক ৭ মিটার পানি হাই। নরমালি থাকে ১ মিটার। আর বিপদসীমার ১৬ সেন্টিমিটার ওপরে রয়েছে পানি। পানির স্পিড বেশি, ৩ দশমিক ২ থেকে ৩ দশমিক ৩। ৩ দশমিক ৩ হলো, একটা জিনিস যদি রাখেন তাহলে এক সেকেন্ডে ২০ ফুট দূরে চলে যাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, উজান থেকে পানি এখন ধীরে ধীরে নিচের দিকে নামছে। মন্ত্রিসভায় অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে। ত্রাণ বিতরণ নিয়ে সন্তোষ প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, মেইনলি এখন যমুনা ও পদ্মার পানি আসছে। মেঘনার পানি সুনামগঞ্জ-সিলেটে যেটা ছিল সেটা একটা ফ্ল্যাস ফ্লাডের মতো ছিল ৬-৭ দিন, এখন সেটা নেমে গেছে। জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট সবাই এ বিষয়ে প্রস্তুত আছে। আমরাও এটা প্রতিদিন মনিটর করছি।

প্রধানমন্ত্রী এ বিষয়ে কী নির্দেশনা দিয়েছেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে খন্দকার আনোয়ারুল বলেন, বন্যার সময় বাঁধের দিকে চলে আসে। যাতে মানুষের কোনো ক্ষতি না হয়, যাতে ত্রাণের কোনো ঘাটতি না হয়। মানুষের জীবন-জীবিকা ও খাওয়া-দাওয়ার যাতে কোনো অসুবিধা না হয়। টয়লেট ফ্যাসিলিটিজ, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, ওয়াটার পিউরিফায়ার ট্যাবলেট এগুলো যাতে এভেইলএবেল থাকে। হেলথ, ফ্যামিলি প্ল্যানিং সবাইকে নির্দেশনা দেয়া আছে। ইউনিয়ন লেভেলে তাদের যারা কাজ করে, তারা যাতে মানুষের পাশে থাকে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ব্যবসা ও বিনিয়োগ বাড়াতে এক ব্যক্তির কোম্পানি ব্যবস্থার বিধান রেখে কোম্পানি (দ্বিতীয় সংশোধন) আইন, ২০২০’এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। সংশোধিত আইনে, এক ব্যক্তির কোম্পানি নিবন্ধন ব্যবস্থাপনার সুযোগ দেয়া হয়েছে। শেয়ার হস্তান্তরের ক্ষেত্রে শেয়ার হোল্ডারধারী পাওয়ার অফ অ্যাটর্নির মাধ্যমে শেয়ার হস্তান্তর করতে পারবেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংশোধিত আইনে অনলাইনে যাতে রেজিস্ট্রেশন করা যায় সেটি অন্তর্ভুক্ত করা হয়েছে। এখনকার বিধান অনুযায়ী ১৪ দিনের নোটিশে বোর্ড মিটিং হয় কিন্তু ইনভেস্টরদের অনুরোধে সেটি বাড়িয়ে ২১ দিন করা হয়েছে। কারণ অনেকে দেশের বাইরে থাকেন, তাদের ভিসাসহ নানান বিষয় রয়েছে। বিদেশি ইনভেস্টরদের দাবির প্রেক্ষিতেই মূলত এটি করা হয়েছে। এক ব্যক্তির কোম্পানির বিষয়টি যুক্ত হওয়ার ফলে বিদেশি ইনভেস্টমেন্ট বাড়বে বলে আশা করি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) সংশোধন আইন ২০২০ এর খসড়া চ‚ড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। আগে ট্রাভেল এজেন্সি হস্তান্তরের সুযোগ ছিল না। এখন নিবন্ধন সনদ হস্তাস্তর এবং শাখা কার্যালয় স্থাপনের বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে। ১১ ধারাতে কোন আইন বা বিধিমালা লঙ্ঘন করলে সর্ব্বোচ ৬ মাস কারাদন্ড অথবা অনধিক ৫ লাখ টাকা অথবা উভয়দন্ড হবে। অনেক ট্রাভেল এজেন্সি রিক্রুটিং এজেন্সি হিসাবে কাজ করে, সেটি এখন তারা আর করতে পারবে না। করলে তাদের জরিমানা হবে। কারণ তার কাজ টিকিট করে দেয়া কিন্তু অনেক ট্রাভেল এজেন্সি ভিসার বিষয়টিও হ্যান্ডেল করে। এখন থেকে ট্রাভেল এজেন্সি আর ভিসার কাজ করতে পারবে না। আর নির্ধারিত সময়ের পর জরিমানা দিয়ে ট্রাভেল এজেন্সি নবায়নের সুযোগ রাখা হয়েছে। এখন থেকে ট্রাভেল এজেন্সি অনুমোদন সাপেক্ষে দেশে ও বিদেশে শাখা অফিস খুলতে পারবে।



 

Show all comments
  • Shariya Imon ২১ জুলাই, ২০২০, ১২:৫১ এএম says : 0
    সবথেকে বেশি দরকার বাঁধ নির্মাণ। এই কাজটি করুন তাহলে ওরা আপনার সাহায্যের জন্য অপেক্ষা করবে না
    Total Reply(0) Reply
  • Md Iqbal Hossain ২১ জুলাই, ২০২০, ১২:৫১ এএম says : 0
    বন্যা থেকে রক্ষা পেতে হলে বাংলাদেশের প্রতিটা খাল নদী খনন করতে হবে
    Total Reply(0) Reply
  • Md Jubayer Hossen ২১ জুলাই, ২০২০, ১২:৫২ এএম says : 2
    আপনার কথা শুনে আমার খুব ভালো লাগছে এরকম কথা শুনে।
    Total Reply(0) Reply
  • MD Mahde Hasan Ritu ২১ জুলাই, ২০২০, ১২:৫২ এএম says : 2
    আল্লাহ তা'আলা আপনাকে কবুল করেন আমিন।।
    Total Reply(0) Reply
  • Md Rahad Hossen ২১ জুলাই, ২০২০, ১২:৫২ এএম says : 2
    আমার নেত্রী আমার চিরসবুজের দেশ।আমার নেত্রী আমার বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Shajedul Alam ২১ জুলাই, ২০২০, ১২:৫৩ এএম says : 2
    প্রিয় আপনাকে আন্তরিক অভিনন্দন, মহান আল্লাহ পাক যেন আপনাকে সুস্থতার সহিত দীর্ঘায়ু দান করেন, আমিন ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২১ জুলাই, ২০২০, ৫:৪১ এএম says : 0
    বন্যার জন্য দায়ী ভারত ভারতের বীরুদ্বে আন্তর্জাতিক আদালতে ভারতের বীরুদ্বে মামলা করা হোক। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ২১ জুলাই, ২০২০, ৮:৫২ এএম says : 0
    আসুন! আমরা সবাই আল্লাহর সাহায্য কামনা করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন