Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটের বকেয়া পরিশোধ না করলে আত্মাহুতির হুমকি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ চার বছরের বকেয়া ২৬৫ কোটি টাকা দ্রুত পরিশোধ না করলে আত্মাহুতির মতো কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবেন বলে জানিয়েছেন বাংলাদেশ পাট ব্যবসায়ী সমিতির নেতারা। গতকাল সোমবার দুপুরের জাতীয় প্রেসক্লাবের সামনে পাটের বকেয়া টাকা পরিশোধের দাবিতে গণঅনশন কর্মসূচিতে এ কর্মসূচি ঘোষনা করেন।

পাট ব্যবসায়ী সমিতির প্রধান সমন্বয়ক আব্দুল আজিজ বলেন, বিজেএমসি (বাংলাদেশ জুট মিলস করপোরেশন) যখন চরম সংকটে তখন প্রান্তিক চাষি ও ব্যবসায়ীরা বাকিতে পাট দিয়ে মিলের চাকা সচল রাখেন। অথচ বিজেএমসি পাট ব্যবসায়ীদের সঙ্গে দায়- দেনার ব্যাপারে কোনো রকম আলোচনা ছাড়াই রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ ঘোষণা করে, যা অত্যন্ত অমানবিক। তিনি বলেন, দীর্ঘ চার বছর সরবরাহ করা পাটের টাকা না পেয়ে ১৫ হাজার চাষি ও ক্ষুদ্র ব্যবসায়ী সর্বশাস্ত। অনেক ব্যবসায়ী ব্যাংকের ঋণ শোধ করতে না পেরে মামলার আসামি হয়ে পালিয়ে বেড়াচ্ছেন। ইতোমধ্যে কিছু ব্যবসায়ী হতাশাগ্রস্ত হয়ে মারা গেছেন। আমাদের সরবরাহ করা পাট দিয়ে তৈরি বিজেএমসির নিকট মওজুদ পণ্য বিক্রি করে বকেয়া দেওয়া সম্ভব। কিন্তু বিজেএমসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের দেনা পরিশোধের ব্যাপারে উদাসীন। এ ব্যাপারে আমরা পাট ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। তিনি বলেন, দ্রুত সময়ের মধ্যে পাটের বকেয়া ২৬৫ কোটি টাকা পরিশোধ না করলে আমরা আত্মাহুতির মতো কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবো। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কার্যকরী সদস্য গাজী শরীফুল ইসলাম ওহিদ, কবির হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাট

৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ