Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

৪০০ বিলিয়ন ডলার সহায়তা চুক্তির চূড়ান্ত পর্যায়ে বেইজিং ও তেহরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১০:৩৯ এএম

যখন রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে আমেরিকা ও চীনের মধ্যে মতভেদ তীব্র হচ্ছে তখনই চীন ও তেহরানের ৪০০ বিলিয়ন ডলার অর্থনৈতিক ও নিরাপত্তা চুক্তি বাস্তবায়ন চূড়ান্ত পর্যায়ে। অপেক্ষায় এখন সময়ের। সমীক্ষকদের ধারণা এই বিশাল চুক্তি সম্পাদনের ফলে, চীন, ইরানের স্বল্প মূল্যের জ্বালানির সুবিধা লাভ করবে এবং পারস্য উপসাগরীয় এলাকায় তাদের কৌশলগত আধিপত্য বিস্তারে সমর্থ হবে। উল্লেখ্য চীন ইতিমধ্যেই পাকিস্তান, শ্রীলংকা ও মিয়ানমারে সামুদ্রিক বন্দর নির্মাণের মাধ্যমে এই এলাকায় আধিপত্য বিস্তারের সুযোগ সৃষ্টি করেছে ।

ইরানের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, সম্ভব্য এই চুক্তিতে থাকবে পরিকাঠামো খাতে বিশাল বিনিয়োগ এবং প্রতিরক্ষা ও গোয়েন্দা তথ্য আদান প্রদানে ঘনিষ্ট সহযোগিতা । এছাড়াও চীন হ্রাসকৃত মূল্যে জ্বালানি সরবরাহ লাভ করবে ।

এই চুক্তি আওতায় পরিকাঠামোতে বিনিয়োগ ঘটিয়ে "Belt & Road উদ্যোগের মাধ্যমে, ইরান আঞ্চলিক আধিপত্য থেকে বিশ্ব শক্তিতে উন্নীত হবার প্রয়াস চালাবে বলে পর্যবেক্ষকদের ধারণা । ভয়েস অফ আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ