Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

ইরান সফরে যাচ্ছেন ইরাকের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ২:১৭ পিএম
ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি আজ মঙ্গলবার ইরান সফরে যাচ্ছেন। দু'দিনের সরকারি সফরে তার সঙ্গে উচ্চপর্যায়ের একটি রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধি দল থাকবে।

ইরান সফরের সময় মুস্তাফা আল-কাজেমি দেশটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভি জানিয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি হবে মুস্তাফা কাজেমির প্রথম বিদেশ সফর।
 
তবে সৌদি আরবে তার প্রথম সফর হওয়ার কথা ছিল কিন্তু রাজা সালমান বিন আব্দুল আজিজ অসুস্থ হয়ে পড়ার কারণে রিয়াদ এর পক্ষ থেকে কাজেমির সফর স্থগিত করা হয়। গতকাল সৌদি সফরে যাবার কথা কাজেমির। সৌদি থেকে ফিরে মোস্তফা আল কাজেমির ইরান সফরে যাওয়ার কথা ছিল।

তেহরানের মেহরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর ইরাকি প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন ইরানের জ্বালানি মন্ত্রী রেজা আরদেকানিয়ান। এরপর ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি আনুষ্ঠানিকভাবে ইরাকের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। এরপর দু'পক্ষের মধ্যে বৈঠক শুরু হবে। এছাড়া, ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গীরির উপস্থিতিতে ইরাক এবং ইরানের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হবে।

দু'দিনের সরকারি সফরে তেহরানে অবস্থানকালে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী এবং ইরানের জাতীয় সংসদের স্পিকার বাকের কলিবফের সঙ্গে বৈঠক করবেন ইরাকের প্রধানমন্ত্রী।

সূত্র: পার্সটুডে
1 Attached Images


 

Show all comments
  • md anwar ali ৩০ জুলাই, ২০২০, ৭:১৫ এএম says : 0
    সকল মুসলিম রাষ্ট্রকে যে কোনো মূল্যেই হোক এক হতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ