Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের ভাবমূর্তি ফেরাতে তৎপর পররাষ্ট্র মন্ত্রণালয়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ৩:০৭ পিএম

বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ফেরাতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। এক্ষেত্রে তৎপর হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, স্বাস্থ্যখাতের দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে এবং এ তথ্য বিভিন্ন দেশের সরকারকে জানানো হবে। তিনি বলেন, দেশের ভাবমূর্তি ফেরাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে প্রতারকদের বিচারিক অবস্থা জানতে চিঠি দেয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশে করোনা চিকিৎসার নামে অনিয়ম ও পরীক্ষা জালিয়াতির খবর বেশ ফলাও করে প্রচারিত হচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমে। স্বাস্থ্যখাতে রিজেন্ট-জেকেজির দুর্নীতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশে বিভিন্ন দেশের দূতাবাস।

এছাড়া, ভুয়া করোনা সনদ নিয়ে বিদেশে যাচ্ছেন বাংলাদেশিরা এমন অভিযোগ তুলেছে বেশ কয়েকটি দেশ। এসব ঘটনায় বাংলাদেশের ইমেজ নষ্ট হয়েছে বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
এ কারণেই সব ধরনের সংশয় কাটাতে আগামী ২৩ জুলাই থেকে আকাশপথে বিদেশগামীদের জন্য করোনা নেগেটিভ পরীক্ষার সনদ বাধ্যতামূলক করেছে সরকার। নমুনা প্রদানের সময় পাসপোর্টসহ যাত্রীদের বিমান টিকিট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, এসব ঘটনার নেতিবাচক প্রভাব ঠেকাতে তৎপরতা শুরু হয়েছে। বিদেশ ভ্রমণে করোনা সনদ বাধ্যতামূলক করা এরই অংশ। এছাড়া, দুর্নীতিবাজদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে তা দূতাবাসের মাধ্যমে সেদেশের সরকারকে জানানো হবে।
এদিকে, দিন দিন বিমান যাত্রীর সংখ্যা বাড়ছে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) তথ্য অনুযায়ী, গত ২১ মার্চ থেকে জুন পর্যন্ত ৩৬ হাজার ৯৩৮ জন যাত্রী বিমানে আসা-যাওয়া করেছেন। এর মধ্যে ১১৫টি ফ্লাইটে ১৬ হাজার ৪৭২ জন বিদেশে গেছেন। আর ১৬৫টি ফ্লাইটে দেশে এসেছেন ২০ হাজার ৪৬৬ জন। তবে জুলাই মাসে যাত্রী চলাচল বেড়েছে। আগামী দিনে এ সংখ্যা আরো বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
দেশের ভাবমূর্তি ফেরাতে প্রবাসীদের অবস্থানরত দেশের আইন কানুন মেনে চলার আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ