Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম-খ্রিস্টান সম্প্রীতির নজিরবিহীন দৃষ্টান্ত

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের ক্যাথলিকদের প্রার্থনায় অংশ নিয়েছে দেশটির মুসলিমরাও। গত মঙ্গলবার ফ্রান্সের একটি ক্যাথলিক চার্চে একজন যাজক খুন হন। ওই খুনের পর ‘সংহতি ও সমবেদনা’ প্রকাশের জন্যই ফ্রান্সজুড়ে মুসলিমরা অংশ নিয়েছেন এই প্রার্থনায়।
বিবিসির খবরে বলা হয়, গত মঙ্গলবার ফ্রান্সের রোউয়েন শহরের কাছে সেইন্ট-এটিয়েন-দু-রোভ্রে চার্চে দুই হামলাকারী বয়োজ্যেষ্ঠ যাজক জ্যাকুয়েস হ্যামেলকে হত্যা করে। হামলাকারীরা আইএসের সঙ্গে সংশ্লিষ্ট বলে খবরে উঠে আসে। ওই ঘটনার প্রেক্ষিতেই ফ্রান্সের খ্রিস্টানদের প্রতি ‘সংহতি ও সমবেদনা’ প্রকাশের আহ্বান জানায় দেশটির মুসলিমদের কাউন্সিল সিএফসিএম। সংগঠনটির প্রধান আনোয়ার কিবেক ক্যাথলিক যাজক হত্যায় সংহতি জানিয়ে বলেন, ‘আমরা সবাই ফ্রান্সের ক্যাথলিকদের পাশে আছি।’ এই সংহতি ও সমবেদনা জানাতে মুসলিমরা ক্যাথলিকদের প্রার্থনায় অংশ নিয়েছে। প্রায় ২০০০ ক্যাথলিক খ্রিস্টানের সাথে একশ’র বেশি মুসলিম সেই প্রার্থনায় অংশগ্রহণ করেন। রোউয়েন ছাড়াও প্যারিসের নটরডেম ক্যাথেড্রালেও আয়োজন করা হয় এই প্রার্থনা। তাতে মুসলিমদের অংশগ্রহণে অভিভূত রোউয়েনের আর্চবিশপ ডমিনিক লেব্রান।
তিনি বিএফএমটিভিকে বলেন, ‘আমরা অত্যন্ত আবেগাপ্লুত। ভ্রাতৃত্বের গুরুত্বপূর্ণ একটি ইঙ্গিত এটি। তারা (মুসলিমরা) আমাদের বলেছে যে, জ্যাকুয়াস হ্যামেলকে যারা হত্যা করেছে তারা মুসলমান নয় এবং আমার মনে হয় তারা আন্তরিকতার সঙ্গেই আমাদের কাছে এসেছে।’
রোউয়েন শহরের সেইন্ট-এটিয়েন-দু-রোভ্রে মসজিদের প্রেসিডেন্ট মোহাম্মদ কারাবিলা বলেন, ‘আমার কাছে আজ এখানে থাকাটা খুব গুরুত্বপূর্ণ। এটা শারীরিকভাবে উপস্থিত থেকেই দেখাতে হবে। কারণ এর আগে মুসলিম সম্প্রদায় অনেক কিছুই করেছে যেগুলো দেখা যায়নি। আমরা আজ তাই সশরীরে উপস্থিত থেকে, জ্যাকুয়েস হ্যামেলের পরিবারকে চুম্বন করে, সবার সামনে ডমিনিক লেব্র্রানকে চুম্বন করে এটাই দেখাতে চেয়েছি যে, তারা জানুকÑআমরা দুই সম্প্রদায় অবিচ্ছিন্ন।’
দু-রোভ্রের দ্বিতীয় একটি চার্চের শনিবারের রাতব্যাপী প্রার্থনায় সাড়ে তিনশ’ ক্যাথলিকের সঙ্গে যোগ দেন ৫০ জনেরও বেশি মুসলিম। নিস শহরের সেন্ট-পিয়েরে-ডে-আই’অ্যারিয়ান চার্চেও অনুষ্ঠিত হয় এক স্মরণসভা। সেখানেও যোগ দেন মুসলিমরা। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম-খ্রিস্টান সম্প্রীতির নজিরবিহীন দৃষ্টান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ