Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দুটি করোনাভাইরাস ভ্যাকসিন ‘প্রতিরোধ গড়ে তোলে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ৪:৩৭ পিএম

ডাক্তাররা সোমবার জানিয়েছেন, দুটি কোভিড-১৯ ভ্যাকসিন মানুষের পক্ষে নিরাপদ প্রমাণিত হয়েছে এবং দুটি পৃথক ক্লিনিকাল পরীক্ষায় জড়িত রোগীদের মধ্যে শক্ত প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। ব্রিটেনের এক হাজারেরও বেশি প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রথম পরীক্ষায় দেখা গেছে, ভ্যাকসিনটি করোনাভাইরাসের বিরুদ্ধে ‘শক্তিশালী অ্যান্টিবডি এবং টি সেল প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে’।
চীনে ৫০০ জনেরও বেশি লোককে নিয়ে একটি পৃথক ট্রায়ালে দেখা গেছে, বেশিরভাগেরই অ্যান্টিবডি প্রতিরোধ ক্ষমতা ব্যাপকভাবে বিকশিত হয়েছে।
দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত ফলাফল কোভিড-১৯ ভ্যাকসিনের দিকে এগুনোর পথে একটি বড় পদক্ষেপ হিসাবে কাজ করে যা ব্যাপকভাবে ব্যবহারের জন্য কার্যকর এবং নিরাপদ। গবেষণার লেখকরা বলেছেন যে, ভ্যাকসিনগুলো প্রার্থীদের কিছু বিরূপ পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশ করেছে। তবে তারা সাবধান করে দিয়েছেন যে, আরও গবেষণার দরকার ছিল, বিশেষত বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে, যাদের তুলনামূলকভাবে কোভিড-১৯-এ মৃত্যুর ঝুঁকি বেশি।
সহ-লেখক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সারা গিলবার্ট বলেছেন, ফলাফল ‘প্রতিশ্রুতিশীল’। ‘যদি আমাদের ভ্যাকসিন কার্যকর হয় তবে এটি একটি আশাব্যঞ্জক বিকল্প, কারণ এ ধরনের ভ্যাকসিন বড় আকারে উৎপাদন করা যায়’।
মহামারিটি বিশ্বব্যাপী কোটি কোটি মানুষকে রক্ষা করতে পারে এমন একটি ভ্যাকসিনে তাড়াহুড়ো করার জন্য তাৎপর্য ও গবেষণার অভূতপূর্ব সংহতি দেখেছে। উভয় গবেষণাই ছিল পর্যায়-২ ট্রায়াল, যা পরীক্ষা করে ভ্যাকসিনটি রোগ প্রতিরোধ ক্ষমতা দেয় এবং রোগীরা ভালভাবে সহ্য করতে পারে কিনা তা পরীক্ষা করে।
এ পরীক্ষার জন্য অক্সফোর্ডের দলটি শিম্পাঞ্জিকে সংক্রামিত করার জন্য সাধারণ কোল্ড ভাইরাসের জেনেটিকালি পরিবর্তিত স্ট্রেন ব্যবহার করেছিল। তারা ভাইরাল স্পাইক প্রোটিনগুলো সনাক্ত করতে কোষকে প্রশিক্ষণ দেয়ার জন্য ভাইরাসকে হেরফের করেছিলেন, যা কোভিড-১৯ সনাক্ত করতে ইমিউন সিস্টেমটি শেখাতে সহায়তা করে।
তাদের রক্তে অ্যান্টিবডি বিকাশের পাশাপাশি ভ্যাকসিন দেয়া রোগীদের একটি শক্তিশালী টি কোষের প্রতিক্রিয়া বিকাশ হয়েছে - তাদের শরীরকে ভাইরাস সনাক্তকরণ এবং নিরপেক্ষ করতে সহায়তা করে।
অক্সফোর্ড দলের সদস্য অ্যান্ড্রু পোলার্ড বলেছেন, ‘রোগ প্রতিরোধ ক্ষমতা আবিষ্কার করার এবং আক্রমণ করার দুটি উপায় রয়েছে - অ্যান্টিবডি এবং টি সেল প্রতিক্রিয়া।
‘এ ভ্যাকসিনটি উভয়কেই অনুপ্রাণিত করার উদ্দেশ্যে করা হয়েছে, তাই এটি যখন শরীরে সঞ্চালিত হয় তেমনি সংক্রামিত কোষগুলিতে আক্রমণ করার পরে এটি ভাইরাসকে আক্রমণ করতে পারে’।
অক্সফোর্ড দলটি দেখেছিল যে, ৫০০ বা ততোধিক রোগীদের ভ্যাকসিন দেয়া হয়েছিল তাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা ১৪ দিনের কাছাকাছি পৌঁছেছে এবং ৫৬ দিনের মধ্যে কিছুটা হ্রাস পেয়েছে। অন্য ৫০০ জন রোগীকে পরিবর্তে প্লেনসো হিসাবে মেনিনজাইটিস ভ্যাকসিন দেয়া হয়েছিল।
এক ডোজ বেশি?
চীনের জিয়াংসু প্রাদেশিক কেন্দ্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের নেতৃত্বে দ্বিতীয় ট্রায়ালে জিনগত উপাদান সরবরাহ করার জন্য একটি দুর্বল মানব কোল্ড ভাইরাস ব্যবহার করা হয়েছে যা কোষকে কোপনোভাইরাসটি সনাক্ত করতে কোষকে শিক্ষা দেয়। দুটি গ্রুপের রোগীদের ভ্যাকসিনের একটি উচ্চ বা কম ডোজ দেয়া হয়েছিল। উভয় গ্রুপের ৯০ শতাংশেরও বেশি লোক ১৪-২৮ দিনের পরে টিকা দেয়ার মধ্যে অ্যান্টিবডি বা টি কোষ প্রতিরোধের প্রতিক্রিয়া দেখিয়েছিল।
উভয় পরীক্ষায় পার্শ্ব প্রতিক্রিয়াগুলো মাঝারি ছিল, তবে চীনা গবেষণার লেখকরা বলেছেন যে, তাদের বয়স্ক রোগীদের উপর ভ্যাকসিনের সুরক্ষা পরীক্ষা করা দরকার। বেইজিং ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির ওয়ে চেন বলেছিলেন, ‘বয়স্ক লোকেরা ... কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য একটি গুরুত্বপূর্ণ টার্গেট। বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে আরও শক্তিশালী অনাক্রম্য প্রতিক্রিয়া দেখাতে অতিরিক্ত ডোজ প্রয়োজন হতে পারে’। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • Mammie ২৭ জুলাই, ২০২০, ১২:৩৬ এএম says : 0
    Woah! I'm really enjoying the template/theme of this blog. It's simple, yet effective. A lot of times it's challenging to get that "perfect balance" between superb usability and visual appeal. I must say that you've done a fantastic job with this. Also, the blog loads very fast for me on Chrome. Superb Blog! I have been surfing online more than three hours today, yet I never found any interesting article like yours. It is pretty worth enough for me. Personally, if all webmasters and bloggers made good content as you did, the internet will be a lot more useful than ever before. Thank you for the auspicious writeup. It in fact was a amusement account it. Look advanced to more added agreeable from you! However, how could we communicate? http://www.Cspan.net/
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ