Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, পানিবন্দী ৪৭ হাজার

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ৫:৫৭ পিএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। তিস্তা নদীর পানি ২/৩ দিন আগে একটু কমলেও লাগাতার বর্ষনের কারণে আবার বৃদ্ধি পেয়েছে। পানিবন্দীর সংখ্যা দিন দিন বাড়ছে। দীর্ঘ দুই সপ্তাহের অধিক সময় বানের পানি বিরাজ করায় দুর্ভোগ বেড়েছে বানভাসীদের। বর্তমানে ৪৭ হাজার মানুষ পানিবন্দী হয়েছে। পশুপাখি নিয়ে বাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান ও উচু স্থানে অবস্থান নিয়ে অতিকষ্টে দিনাতিপাত করছেন তারা।
উপজেলা ত্রাণ অফিস সূত্রে জানা যায়, ১১ হাজার ৬৫০ পরিবারের ৪৬ হাজার ৬০০ জন মানুষ পানিবন্দী অবস্থায় রয়েছেন। পানিবন্দী জনগণের জীবন-যাত্রা মারাত্বকভাবে ব্যাহত হচ্ছে। ঘরের ভিতরে-বাইরে পানি থাকায় ঠিকমত রান্না করতে না পেরে অনেকই কষ্টে দিন কাটাচ্ছেন। গো-খাদ্যের চরম সংকটে দিশেহারা হয়েছেন তারা। পশু-পাখিগুলো খাদ্য না পেয়ে কঙ্কাল হয়ে পরেছে। বিভিন্ন রোগব্যাধি দেখা দিয়েছে বানভাসীদের মাঝে। এখনো ত্রাণ পায়নি অনেকেই। সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, বন্যা দুর্গতদের জন্য এ পর্যন্ত ১৪০ মে.টন চাল, ৫ লাখ টাকা, শিশু খাদ্য বাবদ এক লাখ টাকা, শুকনো খাবার ৯৫০ প্যাকেট ও গো-খাদ্য বাবদ ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। আরো জানা যায়, বন্যায় ২৮৫ টি ঘর সম্পুর্ন ও দুই হাজার ৫৭০ টি ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৮০৮ হেক্টর বিভিন্ন ফসল, শাক-সবজি ৩৩ হেক্টর ও বীজতলা ৪৮ হেক্টর ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বানভাসিরা অনেকেই জানান, তারা এখনো ত্রাণ পাননি। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী লুতফুল হাসান জানান, ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। ক্ষতিগ্রস্ত সবাইকে ত্রাণ দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ