Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণ কোরিয়া এবার সামরিক কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ৬:৫৫ পিএম

দক্ষিণ কোরিয়া এবার সামরিক কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছে।এটাই দেশটির এ ধরনের প্রথম উপগ্রহ। প্রতিবেশী পরমাণু অস্ত্রধর দেশ উত্তর কোরিয়ার বিপরীতে প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতেই এ উপগ্রহ পাঠানো হলো। এ ধরনের উপগ্রহের মালিক হিসেবে দশম দেশ দক্ষিণ কোরিয়া। -আলজাজিরা, রয়টার্স, ওয়ালস্ট্রিট জার্নাল

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা অধিগ্রহণ কর্মসূচি প্রশাসক (ডিএপিএ) মঙ্গলবার জানায়, সোমবার বিকাল সাড়ে ৫টায় আনাসিস-২ উপগ্রহটি যুক্তরাষ্ট্রের কেপ কার্নিভাল এয়ার ফোর্স স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয়। উড্ডয়নের ৩২ মিনিট পর বিষয়টি নিশ্চিত করেছে রকেট কোম্পানি স্পেস এক্স। দুই সপ্তাহের মধ্যে এটি নিজ কক্ষপথে পৌঁছবে। পরীক্ষামূলক কাজ শেষে অক্টোবরে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এর দায়িত্ব নেবে।

সিউল ও ওয়াশিংটন নিরাপত্তা মিত্র। যুক্তরাষ্ট্রের ২৮ হাজার ৫০০ সেনা রয়েছে দক্ষিণ কোরিয়ায়। কয়েক বছরে উত্তর কোরিয়ার ক্ষিপ্ত আচরণে সিউল ও ওয়াশিংটনের সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। তারা যৌথ সামরিক মহড়াও দিয়ে আসছে। নভেল করোনাভাইরাস মহামারীর কারণে আগস্টে অনুষ্ঠেয় যৌথ সামরিক মহড়া অনিশ্চিত হয়ে গেছে। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কিয়ং-ডু এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার টেলিফোনে কথা বলেছেন।

এর আগে ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, সেনা প্রত্যাহার করতে সিউলকে প্রস্তাব দিয়েছে সিউল। তবে এ খবরকে ভিত্তিহীন বলেছে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা। এ বিষয়ে দুই মন্ত্রীর মধ্যে কোনও কথা হয়নি বলে তারা দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া


আরও
আরও পড়ুন