Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনার সময় মা-বাবার ভূমিকা নিয়ে ডিপিএস এসটিএস ও আইএসডি স্কুলের ওয়েবিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ৭:০৪ পিএম

দিল্লি পাবলিক স্কুল ঢাকা (ডিপিএস এসটিএস) এবং ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) যৌথভাবে আয়োজন করেছে ‘পজেটিভ প্যারেন্টিং ডিউরিং কোভিড-১৯ প্যানডেমিক’ শীর্ষক ওয়েবিনারের। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এভারকেয়ার হাসপাতাল ঢাকার বিশেষজ্ঞ ও শিশু বিকাশ কেন্দ্রের প্রধান ডা. ফারজানা ইসলাম।

ওয়েবিনারটিতে ডিপিএস এসটিএস এবং আইএসডি উভয় শিক্ষাপ্রতিষ্ঠানের অভিভাবকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান চলাকালীন সময়ে লকডাউনের সময় মা-বাবার সন্তান লালনপালন (প্যারেন্টিং) সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে ডা. ফারজানা মানসিক বিকাশের স্তর, মহামারির সময় শিশুদের আচরণ, ঘরোয়া বিনোদনমূলক কর্মকা-, শিশুরা রেগে গেলে কী করা উচিৎ ও কী করা উচিৎ নয়, চলমান সঙ্কটকালীন সময়ে তরুণ-তরুণীদের মানসিক চাপের বহিঃপ্রকাশ, গল্প বলা ও আত্মার প্রশান্তি এবং প্রার্থনার মতো গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনা করেন। এ সময় তিনি অভিভাবকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন।

এ নিয়ে দিল্লি পাবলিক স্কুল ঢাকার অধ্যক্ষ মধু ওয়াল বলেন, ‘শঙ্কা, অনিশ্চয়তা এবং কোভিড-১৯ এর বিস্তাররোধে বাসায় থাকার কারণে পরিবারের সদস্যদের মানসিকভাবে স্থির থাকার বিষয়টি কঠিন হয়ে পড়ছে। তবুও, এ পরিস্থিতিতে শিশুদের নিরাপদ থাকা, স্বাস্থ্যকর রুটিন বজায় রাখা, আচরণগত দিকগুলোতে নজর দেয়া এবং তাদের মাঝে আত্মবিশ্বাস তৈরি করা গুরুত্বপূর্ণ। তাই, এ বিষয়গুলোর গুরুত্ব অনুধাবন করে অভিভাবকদের সে অনুযায়ী পরামর্শ দিতে ডা. ফারজানা ইসলামকে নিয়ে আইএসডি’র সাথে যৌথভাবে সেশনটি আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ