Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০১ এএম

সবচেয়ে বড় মন্দা

টানা চার মাস ধরে জাপানের রফতানি দুই অংকের ঘরে কমেছে। মহামারি করোনার কবলে পড়ে দেশটির অর্থনীতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় মন্দার মুখে পড়েছে। বিশ্বের বৃহৎ অর্থনীতির এই দেশটির অবস্থা শুধু জাপান নয় গোটা বিশ্বকেই মারাত্মক ও দীর্ঘমেয়াদী মন্দার ঝুঁকিতে ফেলেছে। জাপানের রফতানির অন্যতম অংশীদার যুক্তরাষ্ট্র। কিন্তু দেশটিতে জাপানি রফতানি অর্ধেক কমে গেছে। বিশেষ করে গাড়ি ও গাড়ির যন্ত্রাংশের চাহিদা কমায় জাপানের রফতানির এই হাল। এছাড়া রফতানি কমেছে চীনেও। এতে করে বিশ্ব অর্থনীতির শক্তিশালী চালিকাশক্তি মুখ থুবড়ে পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। রয়টার্স।


সামরিক মহড়া
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্র-ভারতের যৌথ সামরিক মহড়া চালিয়েছে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় দুই মিত্র দেশ এই নৌ মহড়া চালায়। স¤প্রতি দক্ষিণ চীন সাগরের প্যারাসেল দ্বীপে চীন সামরিক মহড়া চালায়। তখন ওই সামরিক মহড়ার বিরোধিতা করেছিলো যুক্তরাষ্ট্র। এরপরই যুক্তরাষ্ট্র-ভারতের এই যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হলো। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত, যুক্তরাষ্ট্র এবং জাপান ঘনিষ্ঠ সামরিক মিত্র। ভবিষ্যতে এই দলের সঙ্গে মহড়ায় অংশ নেবে চীনের আরেক প্রতিদ্ব›দ্বী অস্ট্রেলিয়াও। এনডিটিভি, সিএনএন।

দ্রচত বাড়ছে
সুবিধাবঞ্চিত আফ্রিকা মহাদেশে দ্রæত বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। বিষয়টি নিয়ে যারপরনাই শঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু’র মতে আফ্রিকা মহাদেশে সংক্রমণ বাড়ায় সেখানে দ্রচত স্বাস্থ্য ব্যবস্থার পরিবর্তন আনতে হবে। আর সে লক্ষ্যে তাদের জরুরি সাহায্য-সহযোগিতা প্রয়োজন। আফ্রিকা মহাদেশে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত মারা গেছে ১৫ হাজার ৪৬৫ জন। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মস‚চির প্রধান মাইক রায়ান বলেছেন- আমি খুবই শঙ্কিত এখন। কারণ, আফ্রিকা মহাদেশে দ্রæত বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

১৫ সেপ্টেম্বর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
৮ সেপ্টেম্বর, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০২০
৪ সেপ্টেম্বর, ২০২০
৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন