Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচনের ফল নাও মানতে পারেন ট্রাম্প: পেলোসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ৮:৩৬ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে হেরে গেলে কোনো ভাবেই হোয়াইট হাউসে থাকতে পারবেন না বলে স্পষ্টভাবে জানিয়েছেন সেদেশের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

আসন্ন নির্বাচনে হেরে গেলে ফলাফল নাও মানতে পারেন- ট্রাম্পের বক্তব্যে এমন ইঙ্গিত পাওয়ার পর তিনি মার্কিন টিভি চ্যানেল এমএসএনবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ফলাফল মেনে নেবেন কিনা সে বিষয়ে ট্রাম্প নিশ্চিত না হলেও তাতে যায় আসে না। নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। সেখানে নয়া প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠিত হবে। ট্রাম্পকে হোয়াইট হাউজ ছাড়তেই হবে।

পেলোসি আরও বলেন, বিশেষ কোনো ব্যক্তির হোয়াইট হাউজ ছাড়তে মন চাইলো কি চাইলো না তার ওপর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া নির্ভরশীল নয়।

পেলোসি এ সময় দেশের সংবিধানের প্রতি ইঙ্গিত করে বলেন, প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট অপারগ হলে দায়িত্ব চলে আসবে প্রতিনিধি পরিষদের স্পিকারের কাছে।

এদিকে, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের নির্বাচন প্রচার বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, হোয়াইট হাউস থেকে অপরাধ চক্রকে বের করে দেওয়ার সক্ষমতা তাদের রয়েছে।

নির্বাচনে হেরে গেলে ফলাফল মেনে নেবেন কিনা এমন এক প্রশ্নের জবাবে সম্প্রতি টাম্প স্পষ্ট কোনো জবাব দেননি। আর তার এই অস্পষ্ট অবস্থান থেকে ধারণা করা হচ্ছে, হেরে গেলে ট্রাম্প ভিন্ন কৌশলে ক্ষমতা ধরে রাখার চেষ্টা করবেন। সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ