Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের অর্থ সহায়তা দেবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০০ এএম

কোভিড-১৯ মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বেকায়দায় পড়া নন-এমপিও কারিগরি, মাদরাসা ও স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার শিক্ষক ও কর্মচারীদের আর্থিক অনুদান দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫১ হাজার ২৬৬ জন শিক্ষককে জনপ্রতি ৫ হাজার এবং ১০ হাজার ২০৪ জন কর্মচারীকে জনপ্রতি ২ হাজার ৫০০ টাকা করে সর্বমোট ২৮ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে দেওয়া হবে।
গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় নন-এমপিও প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীরা আর্থিক সঙ্কটে পড়েছেন। প্রধানমন্ত্রী নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আর্থিক সংকটের কথা চিন্তা করে কারিগরি, মাদরাসা ও স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসাগুলোর নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের এককালীন আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৩ হাজার ৯২৯টি কওমী মাদরাসার এতিম ও দুঃস্থদের জন্য ১৬ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ জন কর্মচারীকে ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা আর্থিক অনুদান দিয়েছেন। এর মধ্যে এখনো অনেক জেলায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন নন-এমপিও স্কুল ও কলেজের শিক্ষক ও কর্মচারীরা প্রথম বাদ পড়েছেন। তারা এবার পেতে পারেন।
কুড়িগ্রাম জেলার উপজেলা শিক্ষা অফিসার আ: রব মোটা অংকের টাকা নিয়ে তালিকা করেছেন। আবার উলিপুর উপজেলার তিনটি প্রতিষ্ঠানের নাম তালিকায় দেননি। এ নিয়ে গতকাল কুড়িগ্রাম জেলা প্রশাসকের মোহাম্মদ রেজাউল করিমকে লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানিয়ে জেলা প্রশাসক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন