Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

তলিয়ে যাওয়া সড়কে দুর্ভোগ

চট্টগ্রামে যানজটে অচলাবস্থা মালামাল পরিবহন ব্যাহত

রফিকুল ইসলাম সেলিম | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সড়কে বড় বড় গর্ত। তাতে বৃষ্টি আর জোয়ারের হাঁটু পানি। যানবাহনের চাকা আটকে যাচ্ছে। বাড়ছে যানজট, জনভোগান্তি। দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের প্রতিটি সড়কের অবস্থা এখন বেহাল। এতে যানজটে স্থবির হয়ে পড়েছে বন্দর নগরী। রাস্তায় নেমে দুর্ভোগের মুখোমুখি নগরবাসী।
গতকাল মঙ্গলবার থেমে থেমে বর্ষণ সেই সাথে জোয়ারে তলিয়ে যায় নগরীর বেশিরভাগ এলাকার সড়ক। তাতে যানবাহন আটকে তীব্রজটের সৃষ্টি হয়। গত কয়েক দিনের বৃষ্টিতে সড়কে পানি জমে যাচ্ছে। নির্মাণে গলদ আর অব্যবস্থাপনায় ফ্লাইওভারের উপরেও পানি। নিচু এলাকা রাতে দিনে দুইবার জোয়ারে তলিয়ে যাচ্ছে। ভাঙ্গা সড়কে পানি উঠে যাওয়ায় বেশির ভাগ সড়ক যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এতে যানজট স্থায়ী রূপ নিয়েছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এস এম মোস্তাক আহমদ খান বলেন, ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে পুলিশ হিমশিম খাচ্ছে। এরপরও যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে ট্রাফিক সদস্যরা কাজ করে যাচ্ছেন।
নগরীর গুরুত্বপূর্ণ পোর্ট কানেকটিং রোড, টাইগার পাস রোড, বায়েজিদ বোস্তামি রোড, বহদ্দারহাট থেকে কালুরঘাট সড়কের উন্নয়ন কাজ চলছে। কাজ শেষ হয়নি আগ্রাবাদ এক্সেস রোড ও বিমানবন্দর সড়কের। প্রধান সড়কের সিমেন্ট ক্রসিং থেকে ইপিজেড মোড় হয়ে সল্টগোলা পর্যন্ত চলছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ। সড়কের এই অংশে যানবাহন চলাচল স্থবির হয়ে পড়েছে। তলিয়ে যাওয়া সড়ক এড়িয়ে চলতে বিকল্প রাস্তায় খুঁজছেন যানবাহন চালকেরা। কালুরঘাট সেতু সংস্কারের জন্য যানবাহন চলাচল বন্ধ আছে। এরফলে অন্য সড়কগুলোতে যানবাহনের চাপ বাড়ছে। নগরীর চারটি প্রবেশ পথে চরম বিশৃঙ্খলা।

সড়কের অবস্থ্ াএমনিতেই বেহাল। তার উপর টানা বর্ষণে প্লাবিত হচ্ছে এসব সড়ক। পানিবদ্ধতার কারণে স্বাভাবিক যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। আবার জোয়ারে তলিয়ে যাচ্ছে বেশিরভাগ এলাকা। নগরীর বৃহত্তর আগ্রাবাদ, হালিশহর, বাকলিয়া, চান্দগাঁও, চাক্তাই, খাতুনগঞ্জ, আছদগঞ্জ এলাকার সড়ক থেকে অলিগলিতে জোয়ারের সময় হাঁট পানি উঠছে। এসময় এসব সড়কে যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে যায়।

গতকালও নগরীর আগ্রাবাদ, বারিকবিল্ডিং, ইপিজেড মোড়, আগ্রাবাদ এক্সেস রোড, নিউমার্কেট, স্টেশন রোড, আন্দরকিল্লা, চকবাজার, লালখান বাজার, দামপাড়া, জিইসি মোড়, জাকির হোসেন সড়ক, মুরাদপুর, ষোলশহর ২ নং গেইট, প্রবর্তক মোড়, বহদ্দার হাট, কাপ্তাই রাস্তার মাথা, অলঙ্কার, একে খান গেইট, কর্নেল হাটসহ বেশির ভাগ এলাকায় তীব্র যানজট লেগে ছিলো ঘণ্টার পর ঘণ্টা। যানজটে আটকা পড়ে লোকজনকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে কর্মজীবী লোকজনের ভোগান্তির শেষ নেই। চট্টগ্রাম বন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কমুখী আমদানি-রফতানি পণ্যবাহী যানবাহন চলাচলও স্থবির হয়ে পড়েছে। একই অবস্থা দেশের অন্যতম বাণিজ্যিক এলাকা চাক্তাই, খাতুনগঞ্জ ও আছদগঞ্জেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজটে

১৪ অক্টোবর, ২০১৬
৮ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন