Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

ট্রানজিট : ভারতীয় পণ্যের প্রথম চালান চট্টগ্রাম বন্দরে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রাম বন্দর এবং বাংলাদেশের মহাসড়ক ব্যবহার করে ভারত থেকে সেদেশের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য পরিবহনের প্রথম চালান এসে পৌঁছেছে। গতকাল মঙ্গলবার ভোরে পণ্যবাহী কন্টেইনার নিয়ে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেঁজুতি’ চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে আসে। এরপর বন্দর কর্তৃপক্ষের দেওয়া শিডিউল অনুযায়ী বেলা ১টায় জাহাজটি বন্দরের এনসিটি-১ জেটিতে এসে ভিড়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, জাহাজটিতে মোট ২২১ কন্টেইনারের মধ্যে ভারতের ট্রানজিটের পণ্যবাহী কন্টেইনার রয়েছে চারটি। এসব কন্টেইনার খালাসের প্রক্রিয়া শুরু হয়েছে। জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ম্যাঙ্গোলাইনের ম্যানেজার হাবিবুর রহমান বলেন, কন্টেইনার খালাস শুরু হয়েছে। যাবতীয় প্রক্রিয়া আর মাশুল পরিশোধ শেষে যেকোন সময় এসব কন্টেইনার ট্রেইলরযোগে সড়কপথে আখাউড়া সীমান্ত হয়ে ভারতের ত্রিপুরা ও আসাম রাজ্যে যাবে।

ট্রানজিটের আওয়তায় ভারতের এক অংশ থেকে অন্য অংশে পণ্যপরিবহনের পরীক্ষামূলক বা ট্রায়াল রান এটি। চারটি কন্টেইনারে লোহা ও গমসহ মোট ১০০ টনের মতো পণ্য রয়েছে। বাংলাদেশ কন্টেইনার প্রতি ৪৮ ডলারের মতো বিভিন্ন রকমের চার্জ ও মাশুল পাবে। তবে প্রথম চালান হিসাবে মহাসড়ক চার্জ মওকুফ করা হয়েছে।
জাহাজটি গত ১৩ জুলাই চট্টগ্রাম বন্দর থেকে কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরে গিয়ে পৌঁছে। পরদিন সেটি কলকাতা বন্দরের জেটিতে বার্থিং নেয়। সেখান থেকে ভারতের পণ্যবোঝাই চারটি কন্টেইনার নিয়ে দেশটির হলদিয়া বন্দরে হয়ে চট্টগ্রাম আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ