Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

পবিত্র ঈদুল আজহা ১ আগস্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:২৫ এএম

বাংলাদেশের আকাশে ১৪৪১ হিজরী সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। আজ বুধবার যিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার জিলহজ মাস গণনা শুরু হবে।

আগামী ১ আগস্ট ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে সারাদেশে পবিত্র ঈদুল আজহা পালিত হবে। গতকাল মঙ্গলবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির অনুষ্ঠিত সভা থেকে এমন সিদ্ধান্ত জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুই ঈদ। চাঁদ দেখার ওপর নির্ভরশীল এ ঈদ। যার একটি হলো ১ শাওয়াল পবিত্র ঈদুল ফিতর। হিজরী বর্ষপঞ্জি অনুসারে মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম উৎসব ১০ জিলহজ পবিত্র ঈদুল আজহা বাংলাদেশে কোরবানি ঈদ এবং বকরা ঈদ হিসেবেও পরিচিত। পবিত্র জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখে হালাল পশু দিয়ে কোরবানি করা যাবে। ভৌগোলিক অবস্থানের কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরে বাংলাদেশে নতুন চাঁদ দেখা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র ঈদুল আজহা

১ সেপ্টেম্বর, ২০১৭
১ সেপ্টেম্বর, ২০১৭
১ সেপ্টেম্বর, ২০১৭
১২ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন