Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কথা বলার সময়ও ছড়াতে পারে করোনাভাইরাস: নতুন গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৯:৫৫ এএম

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নেব্রাসকার এক গবেষণায় উঠে এসেছে, করোনা আক্রান্ত রোগীরা কথা বলা ও শ্বাস-প্রশ্বাস নেয়ার সময়ও ছড়াতে পারে ভাইরাস, যেতে পারে পারে দুই মিটারেরও (ছয় ফুট) বেশি দূরত্বে। যদিও তাদের এ গবেষণার ফলাফল এখনও পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করা হয়নি।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, নেব্রাসকার গবেষকরা পাঁচজন কোভিড-১৯ রোগীর হাসপাতালের বেডের নিচের ৩০ সেন্টিমিটার ওপর থেকে বাতাসের নমুনা সংগ্রহ করেন। এসময় রোগীরা স্বাভাবিকভাবে কথাবার্তা বলছিলেন, কেউ কেউ কাঁশছিলেনও। ফলে, তাদের মুখ থেকে মাইক্রোড্রপলেট (অতিক্ষুদ্র তরলকণা) বা অ্যারোসল বের হচ্ছিল।

গবেষকরা জানিয়েছেন, এধরনের মাইক্রোড্রপলেট বাতাসে কয়েক ঘণ্টা পর্যন্ত থাকতে পারে। নেব্রাসকার গবেষকরা হাসপাতাল থেকে এক মাইক্রন ব্যাস আকারের মাইক্রোড্রপলেট সংগ্রহ করেন এবং সংগৃহীত ১৮টি নমুনার মধ্যে গবেষণাগারে তিনটির প্রতিলিপি তৈরি করতে সক্ষম হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ অক্টোবর, ২০২০
২৭ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন