Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সোশ্যাল মিডিয়া নিয়ে এমপিদের চাপে বিপদে যুক্তরাজ্য সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১০:৪৭ এএম

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ করার কোনো আইন না থাকায় যুক্তরাজ্যে করোনাভাইরাস সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিকর কন্টেন্ট মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে দেশটির আইনপ্রণেতাদের একটি প্রভাবশালী গ্রুপ। এমপিদের ডিজিটাল, কালচার, মিডিয়া ও স্পোর্টস কমিটি শরতের মধ্যেই সরকারকে প্রতিশ্রুত আইনের খসড়া প্রকাশেরও আহ্বান জানিয়েছে। -বিবিসি

এ কমিটির চেয়ারম্যান জুলিয়ান নাইট বলেন, আমরা এখনো সোস্যাল মিডিয়া কোম্পানিগুলোর বিবেকের ওপর ভরসা করে আছি। এটি ভালো নয়। এখন পর্যন্ত যা দেখছি, তাতে বলাই যায়, আইনটি প্রস্তুত করতে যথেষ্ট বিলম্ব হয়েছে। সোস্যাল মিডিয়ায় যে যে গ্রুপ এবং পেজ এ ধরনের মিথ্যা তথ্য ছড়াচ্ছে, তাদের তালিকাও দিয়েছে কমিটি। পেজ ও গ্রুপের বাইরে কোনো কোনো ব্যক্তি নিজের স্বার্থে করোনা বিষয়ে বিভিন্ন মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়েছে এবং করোনা থেকে মুক্তির উপায় হিসেবে ভুয়া পদ্ধতিও ছড়িয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষতিকর ভুল তথ্য পোস্টের অনুমতি দেয় না ফেসবুক। করোনাভাইরাস সম্পর্কিত মিথ্যা তথ্যের লাখ লাখ পোস্ট অপসারণও করা হয়েছে। ইউটিউব কর্তৃপক্ষ বলছে, মিথ্যা তথ্যের বিরুদ্ধে তাদের স্পষ্ট পলিসি রয়েছে। মিথ্যা তথের কিছু পেলেই তা রিভিউ করা হচ্ছে এবং প্রয়োজনে অপসারণ করা হচ্ছে।

জুলিয়ান নাইট আরো বলেন, সোস্যাল মিডিয়া মিথ্যা কন্টেন্ট প্রচার বন্ধ করতে সোস্যাল মিডিয়া মালিকদের যেমন এগিয়ে আসতে হবে তেমনি সরকারকেও এ বিষয়ে স্পষ্ট আইন প্রণয়ন করতে হবে। এটি এখন আর বাকস্বাধীনতার বিষয় নয়। এটি জনস্বাস্থ্যের বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ