Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ফের বন্যার আশঙ্কা এ মাসেই

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : হচলতি আগস্ট মাসের দ্বিতীয়ার্ধে (ভাদ্র মাসের গোড়ার দিকে) গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকায় বন্যার আশংকা রয়েছে। এতে করে গত জুলাই মাসের পরও চলতি আগস্টজুড়ে দীর্ঘায়িত ও বিলম্বিত হতে পারে অব্যাহত বন্যা পরিস্থিতি। দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রদানের লক্ষ্যে গতকাল (সোমবার) আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির এক সভায় উপরোক্ত পূর্বাভাস দেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির প্রধান শামছুদ্দিন আহমেদ। চলতি মাসের (শ্রাবণ-ভাদ্র) আবহাওয়ার পূর্বাভাসে আরও জানানো হয়েছে, এ মাসে সারাদেশে স্বাভাবিক হার ও পরিমাণে বৃষ্টিপাত হতে পারে।
আর এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি মৌসুমি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এ মাসের কৃষি আবহাওয়ায় জানানো হয়েছে, এ মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৩ থেকে ৪ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্য কিরণকাল ৪ থেকে ৫ ঘন্টাকাল স্থায়ী থাকতে পারে।
এদিকে গত জুলাই (আষাঢ়-শ্রাবণ) মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা শতকরা ১৩ ভাগ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে বিগত জুন মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা শতকরা ২৯ ভাগ কম বৃষ্টিপাত হয়। বিগত মে মাসে দেশে স্বাভাবিকের তুলনায় গড়ে ২৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়। কিন্তু গত এপ্রিল মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৫২ শতাংশ কম বৃষ্টি তথা অনাবৃষ্টি হয়েছে। আর বিগত মার্চ মাসে ৪৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়।
গত জুলাই মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করে আবহাওয়া বিভাগ জানায়, গত মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ১৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হয়েছে। সিলেট বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে এবং রাজশাহী বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। জুলাই মাসে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুমালা (বর্ষাকাল) সক্রিয় থাকায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাত, বৃষ্টিপাতের দিনসংখ্যা, কৃষি আবহাওয়ার পূর্বাভাস এবং নদ-নদীর অবস্থা জুলাই মাসের পূর্বাভাসের সাথে সঙ্গতিপূর্ণ ছিল বলে জানায় আবহাওয়া বিভাগ।
এদিকে চলতি আগস্ট মাসে দেশের ৮টি বিভাগওয়ারি (ময়মনসিংহ বিভাগসহ) বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। এতে ঢাকা বিভাগে ১৪ থেকে ১৬ দিনে ২৯০ থেকে ৩২০ মিলিমিটার, ময়মনসিংহ বিভাগে ১৫ থেকে ১৭ দিনে ৩০০ থেকে ৩৩৫ মিলিমিটার, চট্টগ্রাম বিভাগে ১৮ থেকে ২০ দিনে ৫৩০ থেকে ৫৮৫ মিলিমিটার, সিলেট বিভাগে ১৯ থেকে ২১ দিনে ৪৩৫ থেকে ৪৮০ মিলিমিটার, রাজশাহী বিভাগে ১৩ থেকে ১৫ দিনে ২৬০ থেকে ২৮৫ মিলিমিটার, রংপুর বিভাগে ১৩ থেকে ১৫ দিনে ৩৫০ থেকে ৩৯০ মিলিমিটার, খুলনা বিভাগে ১৫ থেকে ১৭ দিনে ২৮৫ থেকে ৩১৫ মিলিমিটার এবং বরিশাল বিভাগে ১৯ থেকে ২১ দিনে ৪১০ থেকে ৪৫৫ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস নির্ধারণ করা হয়েছে।
আবহাওয়ার সতর্কবার্তা
উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর-পশ্চিম এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত লঘুচাপটি ঘনীভূত হয়ে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩নং স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।