Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

ইরাকের মাটিতে ইরান বিরোধী আর কোনো তৎপরতা বরদাস্ত করব না : ইরাকি প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১:০১ পিএম

ইরাকের মাটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ইরান বিরোধী কোনো তৎপরতাকে আর সহ্য করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজিমি। হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেছেন, ইরাকের মাটিতে ইরানের বিরুদ্ধে কোনো ধরনের মার্কিন তৎপরতাকে মেনে নেওয়া হবে না। গতকাল মঙ্গলবার তেহরানে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাৎকালে তিনি এমন মন্তব্য করেন। এ সময় তিনি দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, দুই সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা পরস্পরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। ধর্মীয়, সাংস্কৃতিক, ঐতিহাসিক ও রাজনৈতিকভাবে ইরান ও ইরাক গভীর বন্ধনে আবদ্ধ। দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করার মাধ্যমে এ সম্পর্ককে আরো নতুন উচ্চতায় নিয়ে যেতে হবে।
বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ফলে সৃষ্ট প্রতিকূল পরিস্থিতি দুই দেশ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাটিয়ে উঠতে পারবে বলে প্রেসিডেন্ট রুহানি আশা প্রকাশ করেন।

সাক্ষাৎ পরবর্তী এক যৌথ সংবাদ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট বলেন, বাগদাদ ও তেহরান দ্বিপক্ষীয় বার্ষিক বাণিজ্যের পরিমাণ দুই হাজার কোটি ডলারে উন্নীত করতে বদ্ধপরিকর।

তিনি বলেন, প্রধানমন্ত্রী কাজিমির চলমান তেহরান সফর ইরাক-ইরান সম্পর্ক উন্নতির ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। সাক্ষাতে ইরাকের প্রধানমন্ত্রী ইরানের সঙ্গে তার দেশের সম্পর্ককে দুইটি দেশের মধ্যকার স্বাভাবিক সম্পর্কের চেয়ে বেশি কিছু বলে মন্তব্য করেন।
তিনি বলেছিলেন, ইরাক এবং ইরানের ঘনিষ্ঠ সম্পর্কের পেছনে আমাদের জনগণের প্রবল সমর্থন রয়েছে। এটি এ সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বড় ধরনের পৃষ্ঠপোষকতা হিসেবে কাজ করবে।



 

Show all comments
  • Monjur Rashed ২২ জুলাই, ২০২০, ৭:৩১ পিএম says : 0
    Excellent initiative from both the countries.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক

১৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ