Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সিলেটে কোরবানীর পশুর হাট নিয়ে একের পর এক আন্দোলন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১:৫০ পিএম

সিলেটে কোরবানির পশুর হাট প্রত্যাহার নিয়ে একের পর এক আন্দোলনে নামছেন স্কুল কলেজের শিক্ষার্থীরা। করোনাভাইরাসের কারণে সিলেটে পশুর হাট নির্ধারণ নিয়ে বড় সমস্যায় পড়ছে সিলেট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এবার শিক্ষার্থীদের সাথে আন্দোলনে নেমেছে চা শ্রমিকরা। একের পর এক ভ‚ল সিন্ধান্তের পর আন্দোলনের মূখে সড়ে আসতে হয়েছে সিটি কর্পোরেশনকে। সিলেট সদর উপজেলা ও এসএমপির এয়ারপোর্ট থানাধীন লাক্কাতুড়া সরকারি উচ্চবিদ্যালয় মাঠ কোরবানির পশুর হাট সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন। এই সিদ্ধান্তের প্রতিবাদে আজ বুধবার ওই স্কুলের সামনে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছেন শিক্ষার্থী এবং চা শ্রমিকরা।

এর পূর্বে আন্দোলনের মুখে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠ থেকে কোরবানির পশুর হাট সরিয়ে নেয় সিলেট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এর পরে এমসি কলেজের মাঠ থেকে হাট সরানোর আন্দোলন অব্যাহত । আজ বুধবার আবারও তারা বৃষ্টির মধ্যে রাস্তা অবরোধ ও মানববন্ধন করেছে এমসি কলেজের শিক্ষার্থীরা। এবার আন্দোলন শুরু হলো একটি স্কুলের মাঠ থেকে পশুর হাট সরানোর জন্য। প্রায় ঘণ্টাব্যাপী এই আন্দোলন কর্মসূচি চলাকালে শিক্ষার্থী ও চা শ্রমিকরা লাক্কাতুড়া সরকারি উচ্চবিদ্যালয় মাঠ থেকে পশুর হাট সরানোর জোর দাবি জানান।

আন্দোলকারীরা বলেন, লাক্কাতুড়া সরকারি উচ্চবিদ্যালয়ের উদ্বোধন করেন সাবে শিক্ষামন্তী নুরুল ইসলাম নাহিদ এমপি। স্কুলটির চারপাশে দেয়াল দিয়ে বৃক্ষ রোপণ করে একটি সুন্দর পরিবেশ তৈরি করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষ্যে সরকারি নির্দেশনা মোতাবেক এক সপ্তাহ আগেও বিদ্যালয় প্রাঙ্গণ ও চতুর্দিকে নতুন করে ফলজ-ভেষজ গাছের চারা রোপণ করা হয়েছে। এমতাবস্থায় এই স্কুলের মাঠে পশুর হাট বসানো হলে এই সুন্দর পরিবেশ এবং যত্ম করে লাগানো গাছগুলো মারাত্মকভাবে নষ্ট হবে। তাই উপজেলা প্রশাসনকে এ ধ্বংসাত্মক সিদ্ধান্ত থেকে অবিলম্বে সরে আসতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্দোলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ