Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

স্বাস্থ্যবিধি মেনেই মাঠে গড়াচ্ছে সিএসএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৫:৪০ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীন। করোনা মহামারির কারণে দেশটিতে মাঠেই গড়ায়নি চাইনিজ সুপার লিগের (সিএসএল) খেলা। অবশেষে পাঁচ মাস পর কড়া স্বাস্থ্যবিধি মেনেই ২৫ জুলাই থেকে শুরু হচ্ছে সিএসএলের বিলম্বিত মৌসুম। অবশ্য লিগ শুরু আগে খেলোয়াড়দের করোনা পরীক্ষা করানো হয়েছে। এখন পর্যন্ত আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। খেলোয়াড় ও স্টাফ মিলিয়ে ১৮৭০ জনের করোনা পরীক্ষা করানো হয়েছিল। পরীক্ষা শেষে সংক্রমণ রোধে তাদেরকে রাখা হয়েছে জীবাণু সুরক্ষিত পরিবেশে। চীন এখনও করোনামুক্ত দেশ নয় বিধায় লিগের সঙ্গে সম্পৃক্ত সবাইকে এই সময়ে কড়া স্বাস্থ্যবিধি মানতে হবে। খেলা চলার সময়েও করোনা পরীক্ষার বিধান রেখেছে লিগ কর্তৃপক্ষ। সপ্তাহে একবার করে সবার পরীক্ষা করা হবে।

খেলোয়াড়দের সবার ‍সুরক্ষার কথা মাথায় রেখে ১৬টি দলকে দুই গ্রæপে ভাগ করা হয়েছে। চীনের উত্তরাঞ্চলীয় শহর দালিয়ানে থাকবে একটি গ্রæপ এবং সাংহাইয়ের কাছে সুঝুতে থাকবে অন্য গ্রæপ। আয়োজক শহরে সব খেলোয়াড়, কর্মকর্তা ও কর্মচারীরা এক হোটেলেই অবস্থান করবেন। তবে এদের পরিবারের সঙ্গে দেখা করার নিয়ম থাকছে না। প্রথম দুই মাস কেউই নিজ পরিবারের সঙ্গে দেখা করতে পারবে না!

আগের সূচী অনুযায়ী গত ফেব্রæয়ারি মাসে মাঠে গড়ানোর কথা ছিল সিএসএলের খেলা। কিন্তু তার আগেই চীনে হানা দেয় করোনা মহামারি। ক্রমেই তা ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। করোনার প্রভাব এখনো বিশ্বের সব দেশে বিরাজমান থাকলেও সবাই স্বাভাবিক কর্মকান্ডে ফেরার চেস্টা করছে। এ ধারাবাহিকতায় মাঠে গড়াচ্ছে চাইনিজ সুপার লিগ। লিগের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে বন্ধ দর্শকহীন স্টেডিয়ামে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৫ সেপ্টেম্বর, ২০২০
১৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন