Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৭:৪৬ পিএম

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর প্রভাবে আশপাশের উপকূলীয় এলাকায় জারি করা হয়েছে সুনামি সতর্কতা। স্থানীয় সময় বুধবার (২২ জুলাই) মধ্যরাতে আঘাত হেনেছে এ ভূমিকম্প।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, আলাস্কার পেরিভিলে অঞ্চল থেকে ৯৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। স্থলভাগ থেকে এর কেন্দ্রস্থলের গভীরতা ১০ কিলোমিটার ছিল বলে ধারণা করা হচ্ছে।
মাত্রা অনুসারে এটিই হচ্ছে চলতি বছরে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূকম্পন। এর জেরে দক্ষিণ আলাস্কা ও আলাস্কা পেনিনসুলায় সুনামি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। সতর্ক বার্তায় বলা হয়, ভূমিকম্পের কেন্দ্রের ৩০০ কিলোমিটারের মধ্যে থাকা উপকূলে ভয়াবহ সুনামি আঘাত হানতে পারে।
ভূমিকম্পের পর প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্র থেকে পূর্বাভাসে বলা হয়েছে, 'ভূমিকম্পটির মাত্রায় মনে হচ্ছে এর এপিসেন্টারের ৩০০ কিলোমিটারের মধ্যে উপকূলে সুনামি ঢেউয়ের সম্ভাবনা আছে।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ