Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান হলেন সাবেক সচিব জিয়াউল ইসলাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৮:৪৭ পিএম

সরকারের সাবেক সিনিয়র সচিব মো. জিয়াউল ইসলামকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। মঙ্গলবার (২১ জুলাই) তিন বছরের জন্য তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, বীমা করপোরেশন আইন ২০১৯ এর ৯(১) (ক) ধারা অনুযায়ী সরকারের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. জিয়াউল ইসলামকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হলো। তার যোগদানের তারিখ থেকে সর্বোচ্চ তিন বছরের জন্য এ নিয়োগ দেয়া হয়।

এর আগে, ২০১৭ সালের জানুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছিল সরকার। পরে চলতি বছরের মে মাসে তাকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়। তাই সাধারণ বীমার পরিচালনা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে তিনি বিএসইসিতে যোগ দেন।

এরপর থেকে সাধারণ বীমায় কাউকে চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়নি। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. জাফর ইকবালের পরিচালনা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে কাজ করে যাচ্ছেন। এবার সরকারের সাবেক সিনিয়র সচিব জিয়াউল ইসলাম পূর্ণ চেয়ারম্যান হিসেবেই দায়িত্ব নেবেন।

মো. জিয়াউল ইসলাম সবশেষ পরিকল্পনা মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। পরিকল্পনা বিভাগের সচিব থাকা অবস্থায় তাকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগের সদস্য হিসেবে দায়িত্ব দেয়া হয় ২০১৭ সালে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে তাকে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব পদে পদোন্নতি দেয়া হয়। এরপর ২০১৯ সালের ২ ফেব্রæয়ারি তিনি ওই পদে থেকেই অবসরে যান। এবার রাষ্ট্রায়ত্ত বিমা করপোরেশনের পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন সরকারের সাবেক এ সিনিয়র সচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ