Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজস্ব ফাঁকিতে ৪ গুণ জরিমানা

চট্টগ্রাম কাস্টমস হাউস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

শুল্কায়ন প্রক্রিয়া গতিশীল করার পাশাপাশি মিথ্যা ঘোষণায় রাজস্ব ফাঁকি রোধে আরো কঠোর হচ্ছে দেশের সবচেয়ে বড় রাজস্ব আদায়কারি প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউস। চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে শুল্ককর হার এবং কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ এ আনা পরিবর্তনের মাধ্যমে মিথ্যা ঘোষণায় শুল্ক-রাজস্ব ফাঁকি রোধে এ ব্যবস্থা নেয়া হচ্ছে। গত মঙ্গলবার গণবিজ্ঞপ্তি জারি করে বিষয়টি জানিয়েছেন চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম।

এবারের বাজেটে শুল্ক কর হার এবং কাস্টমস অ্যাক্টে দুটি পরিবর্তন আনা হয় জানিয়ে কমিশনার বলেন, প্রথমত ইমপোর্ট জেনারেল ম্যানিফেস্ট (আইজিএম) দাখিলের ৫ কর্মদিবসের মধ্যে পণ্য খালাসের জন্য বিল অব এন্ট্রি দাখিল করতে হবে। দ্বিতীয়ত আমদানি পণ্য চালানে মিথ্যা বা অসত্য ঘোষণা দিয়ে রাজস্ব ফাঁকির ঘটনা ঘটলে বা ঘটার আশঙ্কা থাকলে ফাঁকিকৃত রাজস্বের ন্যূনতম দ্বিগুণ ও সর্বোচ্চ চার গুণ ব্যক্তিগত জরিমানা আরোপিত হবে।

তিনি বলেন, সৎ ব্যবসায়ীদের সহযোগিতা এবং অসৎ ব্যবসায়ীদের আইন পালনে বাধ্য করার উদ্দেশ্যেই এসব পরিবর্তন আনা হয়েছে। যারা আইনের যথাযথ পরিপালন করে দ্রæত পণ্য খালাস করে নেবেন তাদের সব ধরনের আইনি সহায়তা দেওয়া হবে। যারা আইনের অপব্যবহারের মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করবেন তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তাই আমদানিকৃত পণ্য দ্রুততম সময়ে খালাসের জন্য কাস্টমস কর্তৃপক্ষের কাছে দাখিল করা দলিলাদিতে (এলসি, প্রোফরমা ইনভয়েস, কমার্শিয়াল ইনভয়েস, প্যাকিং লিস্ট, মূল্য ঘোষণা ফরম, কান্ট্রি অব অরজিন ইত্যাদি) পণ্যের সঠিক এইচএস কোড, বিবরণ ও পরিমাণসহ সম্পূর্ণ ও সঠিক তথ্য ঘোষণা বা উপস্থাপনের অনুরোধ জানিয়েছেন কমিশনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজস্ব-ফাঁকি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ