Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতে রেকর্ড স্বর্ণের দাম বৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:০২ এএম

ভারতে স্বর্ণের দাম গত কয়েকদিন একটানা বৃদ্ধি পেয়ে গতকাল রেকর্ড ছুঁয়েছে। প্রতি ১০ গ্রামের দাম দাঁড়িয়েছে প্রায় ৫০ হাজার রুপি। এর মধ্য দিয়ে এ বছরের প্রথম ছয় মাসে স্বর্ণের দাম ২৮ শতাংশ বাড়ল। 

ভারতের পুঁজিবাজারে বুধবার দিনের শুরুতেই ২২ ক্যারেট মানের প্রতি ১০ গ্রাম (১ ভরির সামান্য কম) স্বর্ণের দাম পৌঁছায় ৪৯ হাজার ৯৯৬ রুপিতে (৬৭০ দশমিক ৩২ ডলার)। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৬ হাজার ৫০০ টাকা। স্বর্ণের এই দামের বৃদ্ধি ২০১৯ সালের দাম থেকে ২৮ শতাংশ বেশি। ভারতে স্বর্ণের দামের বিষয়টি অবশ্য স্থানীয় খুচরা বাজারে চাহিদার ওপর অনেকটা নির্ভর করে। কেননা মূল্যবান এই ধাতুটি সর্বোচ্চ ব্যবহারের দিক থেকে ভারত বিশ্বে দ্বিতীয়।
বিশ্ববাজারেও বেড়েছে স্বর্ণের দাম। বুধবার প্রতি ১ আউন্স (২ দশমিক ৪৩০৫ ভরি) স্বর্ণের দাম ১ দশমিক ৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৬৫ দশমিক ৮১ ডলার, যা প্রায় গত নয় বছরের মধ্যে সর্বোচ্চ। করোনাভাইরাস মহামারিতে ইউএস ডলারের মূল্য পতনে বিশ্ববাজারে স্বর্ণের দামের এই উল্লম্ফন।
এদিকে ভারতে রুপার দামও বেড়েছে। দেশটির পুঁজি বাজারে বুধবার একপর্যায়ে প্রতি কেজির রুপার দাম ওঠে ৬০ হাজার ৭৮২ রুপি, যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ। আন্তর্জাতিক বাজারেও রুপার দাম ২০১৩ সালের পর সর্বোচ্চ পর্যায়ে ঠেকেছে। প্রতি আউন্স রুপার এর দাম উঠেছে ২২ দশমিক ৮৩৬৬ ডলার।
অর্থনৈতিক মন্দা বা রাজনৈতিক অস্থিরতায় ডলারের মান যখন দুর্বল হয়ে ওঠে, তখন স্বর্ণসহ নির্ধারিত বিভিন্ন ধাতুতে বিনিয়োগে নিরাপদ বোধ করেন বিনিয়োগকারীরা। ফলে এসব ধাতুর দাম বাড়ে। আর ডলার শক্ত অবস্থানে থাকলে স্বর্ণসহ মূল্যবান ধাতুগুলোর দাম কমে। কিন্তু ভারতে স্বর্ণ ব্যবহারের বৃদ্ধি পাওয়ার কারণেও দাম বেড়ে থাকে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৪ জানুয়ারি, ২০২১
২৩ জানুয়ারি, ২০২১
২০ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
১৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ