Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতের সঙ্গে প্রকাশ্য-গোপন নানা দেশবিরোধী চুক্তি হয়েছে

আলোচনা সভায় খালেকুজ্জামান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেছেন, চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসে ভারতীয় পণ্যকে অগ্রাধিকার জাতীয় স্বার্থ পরিপন্থী। এর আগেও দেখেছি, সরকারের চূড়ান্ত নতজানু পররাষ্ট্রনীতির ফলে বিভিন্ন সময়ে ভারতের সঙ্গে প্রকাশ্য ও গোপন নানা দেশবিরোধী চুক্তি হয়েছে। দেশ ও জনগণের স্বার্থ বিসর্জন দিয়ে ভারতকে পণ্য খালাসে চট্টগ্রাম বন্দর ব্যবহার করার অনুমতি দেয়া তারই নজির। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। এর আগে বাসদের উদ্যোগে অনলাইনে ‘কর্নেল তাহের : মুক্তিযুদ্ধের চেতনা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমরেড খালেকুজ্জামানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন কর্নেল তাহেরের পত্নী মিসেস লুৎফা তাহের, সাংবাদিক আবু সাঈদ খান, ডাকসুর সাবেক জিএস ডাক্তার মুশতাক হোসেন ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন, কমরেড বজলুর রশীদ ফিরোজ প্রমূখ।
খালেকুজ্জামান বলেন, ২০১৮ সালের অক্টোবরে দিল্লিতে চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য সরবরাহ করতে চুক্তি স্বাক্ষর হয়। সেই চুক্তি অনুযায়ী সাম্প্রতিক সময়ে পরীক্ষামূলকভাবে পণ্য পরিবহন শুরু করেছে ভারত। ওই চুক্তিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বাংলাদেশের আমদানি-রপ্তানি পণ্যের ক্ষেত্রে যে ধরণের সুযোগ সুবিধা দিয়ে থাকে ভারতের পণ্যের ক্ষেত্রেও একই সুবিধা দেয়া হবে। পাশাপাশি ভারতকে প্রাধান্য দেওয়া হয়েছে।
খালেকুজ্জামান বলেন, একদিকে যেমন সীমান্ত হত্যা বন্ধ ও বিচারের বিষয়ে সরকারের বিন্দুমাত্র উদ্বেগ নেই। অন্যদিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর চরম অবমাননাকর বিবৃতির সঙ্গে সুর মিলিয়ে পররাষ্ট্রমন্ত্রীও সীমান্তে হত্যার জন্য দেশের মানুষকেই দায়ী করছেন। বাংলাদেশের সঙ্গে ভারতসহ অন্যান্য সকল রাষ্ট্রের সব জনস্বার্থবিরোধী চুক্তি বাতিল ও নতজানু পররাষ্ট্রনীতি পরিহার করতে হবে। তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনা থেকে আজকের বাংলাদেশ যোজন যোজন দূরে।
শোষণমুক্তির বদলে ২২ পরিবারের শোষণের জায়গায় ৩৬ পরিবারের জন্ম হয়েছে। গণতান্ত্রিক শাসনের পরিবর্তে স্বৈরতন্ত্র-পরিবারতন্ত্র কায়েম হয়েছে। স্বাধীন বিকাশের জাতীয়তবাদের জায়গায় সাম্রাজ্যবাদ-আধিপত্যবাদের কাছে নতজানু নীতি নিয়ে দেশ পরিচালিত হচ্ছে। আর দুর্নীতি, দুঃশাসন, বেকারত্বের লাগামহীন প্রসার ঘটেছে। এই করোনাকালেও চিকিৎসা ও স্বাস্থ্য সেবায় তা উন্মেচিত হয়েছে। কর্মসংস্থানের বদলে রাষ্ট্রীয় পাটকল বন্ধ করা হচ্ছে।



 

Show all comments
  • Atiar Rahman Atiar Rahman ২৩ জুলাই, ২০২০, ১:৪২ এএম says : 0
    কবে কখন ?
    Total Reply(0) Reply
  • Kushum Koli ২৩ জুলাই, ২০২০, ১:৪৩ এএম says : 0
    আমি একমাত্র ব‍্যাক্তি ভারতের কোনো পুন্য ব‍্যাবহার করিনা । এতে আমার কোনো সমস্যা হয়না আমি সব সময় বাংলাদেশের পুন্য সমগ্ৰী পছন্দ করি।ভারত আমাদের মুক্তিযুদ্ধে সাহায্য করছে তাদের নিজেদের প্রয়োজনে আর প্রয়োজন টা হলো তারা পাকিস্তান কে দুই ভাগ করতে পেরেছে।এই কারনে আমাদের শক্তি ও কমে গেছে আর এ-ই জন্যই তারা সীমান্তে আমাদের পাখির মতো গুলি করে মারতে পারছে।বৈধ-অবৈধ ভাবে লাখো ভারতীয় বাংলাদেশে কামলা খাটে। রেমিট্যান্স পাঠায় ভারতে। ভারতের ৮ম বৃহৎ রেমিট্যান্স সরবরাহকারী বাংলাদেশ।আমার যখন থেকে বুঝ শক্তি হয়েছে তখন থেকেই ভারত কে অন্তর থেকে ঘৃণা করি। আসুন আমরা সকলে মিলে ভারতীয় পণ্য বয়কট করি।ইন্ডিয়া থেকে বাংলাদেশ কখনো কোন কিছুই পায়নি বরং ইন্ডিয়া বাংলাদেশ থেকে লাগামহীন ভাবে নিয়েছে !!!
    Total Reply(4) Reply
    • asif ২৩ জুলাই, ২০২০, ১০:৫৯ এএম says : 0
      মানে আপনি আবার পাকিস্তান এর সাথে যুক্ত হতে চান আর বলতে চান বঙ্গবন্ধু ভুল ছিলেন ... সাবাস !!!!!!!!
    • asif ২৩ জুলাই, ২০২০, ১০:৫৯ এএম says : 0
      মানে আপনি আবার পাকিস্তান এর সাথে যুক্ত হতে চান আর বলতে চান বঙ্গবন্ধু ভুল ছিলেন ... সাবাস !!!!!!!!
    • asif ২৩ জুলাই, ২০২০, ১০:৫৯ এএম says : 0
      মানে আপনি আবার পাকিস্তান এর সাথে যুক্ত হতে চান আর বলতে চান বঙ্গবন্ধু ভুল ছিলেন ... সাবাস !!!!!!!!
    • saif ২৩ জুলাই, ২০২০, ৪:০৭ পিএম says : 0
      স্বাগতম আপনার দলে আমিও আছি। দেশবাসিকেও অনুরোধ করছি আপনারাও আসুন আমাদের সাথে ভারতীয় পন্য ত্যাগ করি।
  • তাসফিয়া আসিফা ২৩ জুলাই, ২০২০, ১:৪৪ এএম says : 0
    এ অভিযোগ আর নতুন কি? কিন্তু কে কাকে কি করবে!!!
    Total Reply(0) Reply
  • মাওঃ সারওয়ার ২৩ জুলাই, ২০২০, ৭:১৬ এএম says : 0
    ভোগি কখনো ত্যাগি হয়না,যারা গোলামির জিঞ্জির পরে নেয় তাদের কোন ধর্মীয়,ব্যাক্তিত্ব,ও জাতীয় চেতনাবোধ থাকেনা, আর সৈরশাসক কেবল ক্ষমকার ভৃত্তিকেই মজবুত করবে, অন্য কিছু নয় ৷
    Total Reply(0) Reply
  • Mizanur ২৩ জুলাই, ২০২০, ৭:১৯ এএম says : 0
    Antore EkTA batha, kissu korte pari na
    Total Reply(0) Reply
  • md anwar ali ২৩ জুলাই, ২০২০, ৮:১২ এএম says : 0
    ভারত আমাদের চির দুশমন । খেয়াল রাখতে হওব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশবিরোধী-চুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ