Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

বাত ব্যথায় কি করবেন

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আমাদের দেশে বাত শব্দটি বহুল প্রচলিত। শারীরিক বেশির ভাগ ব্যথাকেই আমরা বাত বলে থাকি। প্রকৃতপক্ষেই বেশিরভাগ শারীরিক ব্যথা বাত। তবে  সব বাত এক নয়। দুই ধরনের বাত মানুষকে বেশি ভোগায়Ñ গেটে বাত বা রিউমাটয়েড আথ্রাইটিস এবং ক্ষয় বাত বা অস্টিও আথ্রাইটিস। এর মধ্যে অস্টিও আথ্রাইটিসে ভোগা রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। অস্টিও আথ্রাইটিস-এর কারণে ঘাড় কোমর বা হাঁটু ব্যথা হয়।
ঘাড় ব্যথা : ঘাড়ে সাতটি ছোট হাড় বা কশেরুকা থাকে। এই কশেরুকার আকার পরিবর্তন হয়ে ঘাড় থেকে বের হওয়া স্নায়ুতে চাপ পড়লে ঘাড় ব্যথা শুরু হয়। এই ব্যথা ঘাড় থেকে হাতে যায়, হাত ঝি ঝি ধরতে পারে। অনেক সময় হাতের আঙ্গুল অবশ মনে হয়। অনেকে মাথা ব্যথা বা কান ব্যথার অভিযোগও করে থাকেন। কারো কারো ব্যথা পিঠের দিকে চলে যায়।
হাঁটু ব্যথা : অস্টিও আথ্রাইটিস জনিত হাঁটু ব্যথা খুব কমন। চল্লিশোর্ধ নারী-পুরুষ উভয়েই এই ধরনের ব্যথায় আক্রান্ত হতে পারেন। রোগীরা সিঁড়ি দিয়ে উঠতে নামতে, নামাজ পড়তে বেশি কষ্ট পান। যাদের কমোড নেই তারা ফ্রেস রুম ব্যবহারেও অসুবিধায় পড়ে যান। হাঁটুর ব্যথা সাধারণত হাঁটুতেই সীমাবদ্ধ থাকে।
কোমর ব্যথা : কোমড়ের পাঁচটি কশেরুকার এক বা একাধিক কশেরুকায় অস্টিও আথ্রাইটিস হলে কোমর ব্যথা হয়। ব্যথা কোমর থেকে পায়ে ছড়িয়ে পড়তে পারে। অনেকের পায়ের ব্যথা কোমরের ব্যথার চেয়ে তীব্র হয়। হাঁটলে ব্যথা বাড়তে পারে। স্বাভাবিক নিয়মে সেজদা রুকুও বাধাগ্রস্ত হতে পারে। কোমর ব্যথায় ভোগা অনেকের স্বাভাবিক জীবনে ছন্দপতন ঘটে।
চিকিৎসা : আইপিএম বা ইন্টিগ্রেটেট পেইন ম্যানেজমেন্টের আওতায় এসব ব্যথার চিকিৎসা করা প্রয়োজন। এই জন্য একজন ব্যথা বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে অতি দ্রুত চিকিৎসা শুরু করতে হবে। কারণ অনেকের ব্যথাই সময়ের সাথে সাথে তীব্র থেকে তীব্রতর হয়।
ষ ডা. মোহাম্মদ আলী
বাত-ব্যথা ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
হাসনা হেনা পেইন ক্লিনিক (এইচপিআরসি)
বাড়ি-১, শায়েস্তাখান রোড,
সেক্টর-৪, উত্তরা, ঢাকা।
ফোন:- ০১৮৭২৫৫৫৪৪৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন