Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

অভিবাসীদের জন্য নিরাপদ নয় যুক্তরাষ্ট্র : কানাডার আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৩:৩০ পিএম

যুক্তরাষ্ট্র ও কানাডার আধুনিক সীমানা কার্যক্রম নীতির আওতায় ২০০৪ সালের ৫ ডিসেম্বর 'নিরাপদ তৃতীয় রাষ্ট্র চুক্তি' (সেফ থার্ড কান্ট্রি অ্যাগ্রিমেন্ট) নামে একটি চুক্তি সই হয়েছিল। এবার সেই চুক্তিকে অসাংবিধানিক বলে রায় দিয়েছে কানাডার ফেডারেল ফেডারেল। আদালত বলেছে, যুক্তরাষ্ট্র অভিবাসী বা শরনার্থীদের মানবাধিকার লঙ্ঘন করে বিধায় চুক্তিটি অবৈধ। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে ২০০৪ সাল থেকে বজায় রয়েছে সেফ থার্ড কান্ট্রি এগ্রিমেন্ট। এই চুক্তির আওতায় কোনো আশ্রয়প্রত্যাশী প্রথম যে দেশে পৌঁছবে সেদেশেই আশ্রয়প্রার্থনার অনুরোধ করতে বাধ্য। কিন্তু বুধবার কানাডার ফেডারেল আদালতের এক বিচারক রায় দিয়েছেন, চুক্তিটি অসাংবিধানিক। কেননা, যুক্তরাষ্ট্র শরণার্থীদের কারাবন্দী করে রাখার আশঙ্কা রয়েছে।

কানাডার অভিবাসন অধিকারকর্মীদের জন্য এ রায় এক বিশাল জয়। কানাডার সীমান্ত থেকে ফিরিয়ে দেওয়া শরণার্থীদের আইনজীবীরা চুক্তিটি চ্যালেঞ্জ করেছিল। তাদের যুক্তি ছিল, যুক্তরাষ্ট্র আশ্রয়প্রত্যাশীদের জন্য নিরাপদ নয়।

চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রে থাকতে বাধ্য হওয়া শরণার্থী নাদিরা জামাল মুস্তফা আদালতকে জানান, সেখানে তাকে বন্দি করে রাখা হয়েছিল। সে অভিজ্ঞতা ছিল ভয়ঙ্কর, নিঃসঙ্গ ও মানসিকভাবে পীড়াদায়ক।

কানাডিয়ান এসোসিয়েশন অব রিফিউজি লয়ার্স’র প্রেসিডেন্ট মরিন সিলকফ বলেন, আমরা সবাই জানি যুক্তরাষ্ট্র আশ্রয়প্রার্থীদের সঙ্গে কিরকম আচরণ করে। উল্লেখ্য, ২০১৭ সালে ক্ষমতা গ্রহণের পর থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন অভিবাসন প্রত্যাশীদের উপর কঠোর দমন অভিযান চালিয়ে আসছে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র থেকে কানাডায় আশ্রয়প্রার্থনা করেছে প্রায় ৫৮ হাজার মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা

২৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন