Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

উত্তর কোরিয়ায় মাস্ক না পরলে তিন মাসের কঠোর শাস্তি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৩:৩৮ পিএম

করোনার বিস্তার কমাতে বিশ্বের বহু দেশেই এখন মাস্ক পরা বাধ্যতামূলক। করোনা নৈরাজ্য রুখতে এবার মাস্ক না পড়লে তিন মাসের কঠোর শাস্তির বিধান চালু করেছে উত্তর কোরিয়া। মাস্ক ছাড়া বাইরে বের হলেই তিন মাসের কঠোর পরিশ্রম করতে হবে। একই সঙ্গে দিতে হবে জরিমানাও।

যদিও উত্তর কোরিয়ায় এখনো কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। জানা গেছে, সতর্কতাবশতই কিম প্রশাসনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। উত্তর কোরিয়ার জনগণ সরকারের নিয়ম মেনে মাস্ক পরছেন কিনা তা দেখার জন্য শিক্ষার্থীদের কাজে লাগাচ্ছে কিম প্রশাসন ।

এ বিষয়ে রেডিও ফ্রি এশিয়াকে কিম প্রশাসনের এক কর্মকর্তা বলেন, যারা মাস্ক পরবেন না তাদেরকে শাস্তি দেয়া হবে। আপনি যেই হন না কেন শাস্তি পেতে হবে। বিভিন্ন প্রাদেশিক শহর এবং রাজধানী পিংইয়ংয়ে পুলিশের পাশাপাশি স্কুল, কলেজের শিক্ষার্থীরাও এই ব্যাপারটি নিয়ে তদারকি করছে।
তবে সাম্প্রতিক এক সমীক্ষায় জানা যায়, মাস্ক সুস্থ মানুষের শারীরিক শক্তি হ্রাস করে। বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন যে, মাস্ক পরা বা নাক মুখ ঢেকে রাখা একজন সুস্থ মানুষের শারীরিক শক্তি কমিয়ে দিতে ভূমিকা রাখে। এই তথ্য প্রকাশ করেছে জার্মানির লাইপৎজিশ বিশ্ববিদ্যালয় হাসপাতাল।



 

Show all comments
  • ash ২৪ জুলাই, ২০২০, ২:৫৪ এএম says : 0
    AMI BUJI NA AMON LAW BANGLADESH E KENO KORA HOY NA ????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন