Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

চীনে বিশেষ বাণিজ্য অফিস খুলছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৩:৫৬ পিএম

চীন এবং ইরান ক্রমেই ঘনিষ্ট হয়ে উঠছে। এবার দেশটিতে বিশেষ বাণিজ্যিক অফিস খোলার সিদ্ধান্তের কথা জানিয়েছে ইরান। ইরান চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রিজ, মাইন অ্যান্ড এগ্রিকালচারের বোর্ড মেম্বার গোলাম হোসেইন জামিল’র উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে রেডিও তেহরান।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে এশিয়ার পরাশক্তি চীনে একটি বিশেষ বাণিজ্য অফিস খোলার পরিকল্পনা হাতে নিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ট্রাম্প প্রশাসনের অব্যাহত নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে রক্ষায় বেইজিংয়ের সহযোগিতায় পদক্ষেপটি হাতে নিয়েছে তেহরান।
চীন এবং ইরানের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক দিন দিন বেড়ে চলার প্রেক্ষিতে তেহরানের বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান বেইজিংয়ে এই বিশেষ বাণিজ্য অফিসে খোলার চিন্তা করছে বলে তিনি জানান।

গোলাম হোসেইন জামিলি বলেছেন, মার্কিন সরকারের অব্যাহত নিষেধাজ্ঞার কারণে ইরানের সামনে বড় ধরনের বাধা সৃষ্টি হয়েছে। যদিও চীনে বিশেষ বাণিজ্য অফিস খোলায় ইরানি ব্যবসায়ীদের জন্য এবার বিষয়গুলো অনেকটাই সহজলভ্য হবে।

গোলাম হোসেইন জামিলি ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরানকে জানিয়েছেন, চলতি বছর শেষ হওয়ার আগেই আমরা চীনে এই বিশেষ বাণিজ্য অফিস খোলার চেষ্টা করছি।
ইরান এবং চীন দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য ব্যাপকভাবে বাড়ানোর জন্য ২৫ বছর মেয়াদী একটি পূর্ণাঙ্গ কৌশলগত চুক্তি করতে যাচ্ছে। এ ব্যাপারে ইরান এবং চীনের পক্ষ থেকে এর ইমধ্যে ঘোষণা দেয়া হয়েছে। ঘোষণার পর চীনের ব্যবসায়ীদের পক্ষ থেকে বাণিজ্য অফিস খোলার বক্তব্য এল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ