Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

উদ্যোক্তাদের জন্য ঋণের আবেদনপত্র সহজ করার নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৫:৪১ পিএম

করোনার প্রাদুর্ভাবে দেশের ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের উদ্যোক্তাদের জন্য ২০ হাজার কোটি টাকার বিশেষ ঋণ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। আবেদন প্রক্রিয়া জটিল হওয়ায় গ্রাহক ব্যাংক ঋণ নিতে ভোগান্তিতে পড়ছেন। তাই উদ্যোক্তা যেন সহজে এ ঋণ পান এ জন্য আবেদনপত্র গ্রাহকবান্ধব করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের সহায়তা প্রদানের উদ্দেশে হেল্পডেস্ক গঠনের নির্দেশ দেয়া রয়েছে। তবে এই ঋণের হিসাব খোলার আবেদনপত্রটি অধিকতর গ্রাহকবান্ধব করার জন্য নতুন একটি সহজ ফর্ম সংযুক্ত করা হয়েছে। সংশোধিত আবেদনপত্রটি সিএমএসএমই খাতে বিশেষত কুটির, মাইক্রো ওক্ষুদ্র খাতের উদ্যোক্তাদের ঋণ হিসাব খোলার জন্য ব্যবহৃত হবে।

সংশোধিত আবেদনপত্রটিতে অত্যাবশ্যকীয় কাগজপত্রের মধ্যে রয়েছে ট্রেড লাইসেন্স, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) জাতীয় পরিচয় পত্র ইত্যাদি



 

Show all comments
  • Md:afsar ali ২৩ জুলাই, ২০২০, ৯:১০ পিএম says : 0
    How Mandy loan give high?
    Total Reply(0) Reply
  • Bani rema ২৪ জুলাই, ২০২০, ৮:৩১ পিএম says : 0
    Loan ta amr jonno kuno vabe jodi kew help koren ame boro help Pabo ...parlor chere debo plane korcilm ..plz karo chukhe porle amk plz loan ta diye help koren
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক


আরও
আরও পড়ুন